কীভাবে ঝটপট তৈরি করবেন আলুপুরি

Looks like you've blocked notifications!

বিকেল বা সন্ধ্যায় অনেকে মুখরোচক খাবার খেতে পছন্দ করেন। আলুপুরি তেমনই একটি স্ন্যাকস, যা ছোট-বড় সবার পছন্দের। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে আলুপুরি তৈরি করবেন।

পুরি বা পরোটা প্রায় একই রকমের খাবার। আকার ও রান্নার ধরন একটু ভিন্ন। আমরা এ রেসিপিতে ঘি ব্যবহার করব। ঘি স্বাস্থ্যের পক্ষে উপকারী। মনে রাখতে হবে, পুরি তৈরিতে ময়ানটাই আসল। এটা ভালোভাবে তৈরি করতে হবে। ময়ান হলো ময়দা ও ঘিয়ের মিশেল।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে আলুপুরির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন অভিনয়শিল্পী মোমেনা চৌধুরী। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে আলুপুরি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. এক কাপ ময়দা

২. স্বাদমতো লবণ

৩. দুই টেবিল চামচ ঘি

৪. পরিমাণমতো পানি

৫. এক কাপ সেদ্ধ আলু

৬. দুই টেবিল চামচ ধনেপাতা কুচি

৭. দুই চা চামচ শুকনো মরিচ

৮. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

৯. এক টেবিল চামচ কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে বাটিতে ময়দা, লবণ, ঘি ও পানি দিয়ে ভালোভাবে মাখিয়ে ময়ান তৈরি করুন। আরেকটি বাটিতে সেদ্ধ আলু, লবণ, ধনেপাতা কুচি, শুকনো মরিচ, পেঁয়াজ কিমা ও কাঁচামরিচ দিয়ে ভালোভাবে মাখিয়ে পুর তৈরি করুন।

এবার ময়ান বেলে খামির মাঝখানে পুর দিয়ে পুরির আকার তৈরি করুন। ফ্রাইপ্যানে ঘি দিন। ঘি গরম হয়ে গেলে পুরিগুলো ছেড়ে ভাজুন। ভাজা হলে নামিয়ে কেটে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের আলুপুরি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।