কুমড়া আলুর শাহি দম রান্না করবেন যেভাবে

Looks like you've blocked notifications!

প্রতিদিন একই ধরনের খাবার খেতে আমাদের একঘেয়ে লাগে। তাই রান্নায় নিরীক্ষা জরুরি। হাতের কাছে উপকরণ দিয়েই সুস্বাদু ও পুষ্টিকর খাবার তৈরি করা যায়। তেমনই একটি তরকারি কুমড়া আলুর শাহি দম। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে কুমড়া আলুর শাহি দম রান্না করবেন।  

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টুডে’স কিচেন-এর একটি পর্বে কুমড়া আলুর শাহি দমের রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী জোবাইদা রহমান। খাবার সাজিয়েছেন কার্ভিং এক্সপার্ট বিল্লাল হোসাইন। আসুন, জেনে নিই বাসায় সহজে কুমড়া আলুর শাহি দম তৈরির পদ্ধতি। তার আগে চলুন জেনে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো আলু

২. পরিমাণমতো মিষ্টি কুমড়া

৩. স্বাদমতো লবণ

৪. জাফরান রং

৫. পরিমাণমতো তেল

৬. আধা কাপ টমেটো পেস্ট্

৭. দুই টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা

৮. সামান্য রসুন বাটা

৯. আধা চা চামচ আদা বাটা

১০. এক টেবিল চামচ কাজুবাদাম বাটা

১১. সামান্য পানি

১২. এক চা চামচ টালা মরিচের গুঁড়ো

১৩. আধা কাপ নারকেলের দুধ

১৪. এক চা চামচ গুঁড়ো দুধ

১৫. সামান্য লেবুর রস

১৬. অল্প পোস্তদানা বাটা

১৭. সামান্য চিনি

প্রস্তুত প্রণালি

প্রথমে আলু ও কুমড়া সামান্য লবণ ও জাফরান রং দিয়ে মেখে তেলে ভেজে তুলে রাখতে হবে। এবার ওই একই তেলে আধা কাপ পেস্ট করা টমেটো, দুই টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা, সামান্য রসুন বাটা, আধা চা চামচ আদা বাটা, এক টেবিল চামচ কাজুবাদাম বাটা ও সামান্য পানি দিয়ে একটু কষিয়ে নিতে হবে।  

কষানোর পর তার মধ্যে এক চা চামচ টালা মরিচের গুঁড়ো, স্বাদমতো লবণ, আধা কাপ নারকেলের দুধ এবং ভেজে রাখা আলু ও কুমড়া দিয়ে ঢেকে ২০ মিনিট দমে রাখতে হবে। এখন একটি পাত্রে সামান্য পানিতে এক চা চামচ গুঁড়ো দুধ, সামান্য লেবুর রস, চিনি ও পোস্তদানা বাটা দিয়ে মিশিয়ে কড়াইয়ে ঢেলে একটু রান্না করুন।  

ব্যস, তৈরি হয়ে গেল মজাদার কুমড়া আলুর শাহি দম। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপরের ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন নাটি চিজি চিকেনের রেসিপি।