কেমন সঙ্গী ভালোবাসেন মেয়েরা?

Looks like you've blocked notifications!
পুরুষ যেমন নারীর কাছ থেকে শ্রদ্ধা আশা করেন, তেমনি নারীও পুরুষের কাছ থেকে এ বিষয়টি চান। ছবি : সংগৃহীত

প্রেম হোক বা দাম্পত্য—সঙ্গী ঠিকমতো না মিললে সম্পর্কের রসায়ন জটিল হয়ে ওঠে। প্রবীণেরা তো বলেন, মনের মতো সঙ্গী পেলে সংসার হয় স্বর্গের, না হলে এটি নরকে পরিণত হয়।

মনের মতো সঙ্গী পাওয়া তাই আশীর্বাদস্বরূপ—এ কথা বলার অপেক্ষা রাখে না। তবে প্রত্যেক মানুষেরই পছন্দের ধরন ভিন্ন। কেউ হয়তো পছন্দ করেন লাজুক স্বভাবের মানুষ, কারো বা পছন্দ মিশুক মানুষ। 

মেয়েদের কেমন সঙ্গী পছন্দ, এ বিষয়ে একটি গবেষণার ফলাফল প্রকাশ করেছে মানসিক স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট সাইকোলজি টুডে। প্রতিবেদন অনুযায়ী মেয়েরা সঙ্গীর কাছে কী চান, আসুন জেনে নিই—

  • রোমান্টিক সঙ্গী

বাইরে বৃষ্টি পড়ছে, আপনার খুব ভিজতে ইচ্ছে করছে পছন্দের মানুষকে নিয়ে। তবে তিনি হয়তো ঘুমাচ্ছেন, আর শব্দ করে নাক ডাকছেন। বলুন তো কেমন লাগবে?  হ্যাঁ, এ ধরনের পুরুষ ভীষণ অপছন্দ মেয়েদের। হয়তো মনের এ ইচ্ছেগুলো দমিয়ে রেখে সংসার করে যান অনেকে। তবে মনের ভেতর ‌আক্ষেপ রয়েই যায়।  

অনেকেই হয়তো ভাবেন নারী বেশ শক্ত-সামর্থ্য পুরুষ পছন্দ করেন। তবে এটা ঠিক নয় বলে জানান মনোবিদরা। খুব নায়কসুলভ, পেশিবহুল, শক্তিশালী পুরুষ নারীর পছন্দ নয়। বরং তাঁদের পছন্দ রোমান্টিক ধাঁচের পুরুষ। যিনি হয়তো তাঁকে বৃষ্টিতে নিয়ে ভিজবেন, পাহাড়ের চূড়ায় দাঁড়িয়ে বলবেন ‘ভালোবাসি’। নারী চান পুরুষ তাঁর ছোট ছোট শখ, চাওয়া বুঝুন। আর এ ধরনের পুরুষ নারীর মনজুড়ে থাকেন।

  • শ্রদ্ধা

সম্পর্ক টিকিয়ে রাখতে যতগুলো বিষয় জরুরি, এর মধ্যে শ্রদ্ধা অন্যতম। পুরুষ যেমন নারীর কাছ থেকে শ্রদ্ধা আশা করেন, তেমনি নারীও পুরুষের কাছ থেকে এ বিষয়টি চান। সৎ, বিশ্বাসী ও দায়িত্ববান স্বামী বা সঙ্গী নারীর পছন্দ। এ ধরনের পুরুষের জন্য সর্বোচ্চ লড়াই করার চেষ্টা করেন তিনি।

  • আবেগীয়ভাবে পরিপক্ব

সম্পর্ক টিকিয়ে রাখতে আবেগীয়ভাবে পরিপক্ব হওয়া জরুরি। মাঝে মাঝে কিছু শিশুতোষ মজা করা যেতেই পারে, তবে আপনি যে বয়সে বাড়ছেন, এটাও বোঝানো জরুরি। দুজনের বোধবুদ্ধি হয়তো সব সময় একই রকম হবে না। তবে আবেগেরপরিপক্বতা হওয়া জরুরি। এ ধরনের পুরুষই নারীর পছন্দ বলে মত দেন মনোবিদরা।

  • সহযোগী

নারীর  মন জয় করতে হলে অবশ্যই আপনাকে সাপোর্টিভ বা সহযোগী হতে হবে। নারী সঙ্গী বা পুরুষবন্ধুর কাছ থেকে আবেগীয় ও বাস্তবিক সাহায্য চান। নারী চান পুরুষ তাকে বুঝুন। তাঁর প্রতি সহানুভূতিশীল হোন। অবশ্য ব্যাপারটি পুরুষের ক্ষেত্রেও একইরকম। তাঁরাও নারীর কাছ থেকে সহযোগিতাপূর্ণ আচরণ আশা করেন।