কোলেস্টেরল কমাতে রসুন দিয়ে শাহি ডিমের কারি

Looks like you've blocked notifications!

প্রতিদিন একই ধরনের খাবার খেতে আমাদের একঘেয়ে লাগে। তাই রান্নায় নিরীক্ষা জরুরি। হাতের কাছে থাকা উপকরণ দিয়ে আপনি চাইলেই দারুণ সব রেসিপি তৈরি করতে পারেন। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে শাহি ডিমের কারি রান্না করবেন।

আমরা এ রেসিপিতে রসুন বাটা ও রসুন কিমা ব্যবহার করব। রসুন কোলেস্টেরল কমাতে সাহায্য করে। স্বাস্থ্যের জন্য খুবই ভালো। রুটি, পরোটা, ভাত বা পোলাওয়ের সাথে আপনি এ রেসিপি খেতে পারেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে শাহি ডিমের কারির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন গুণী নৃত্যশিল্পী শামীম আরা নিপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে শাহি ডিমের কারি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. চারটি ডিম

২. দুই টেবিল চামচ ঘি

৩. আধা কাপ পেঁয়াজ কুচি

৪. এক চা চামচ রসুন বাটা

৫. এক টেবিল চামচ আদা বাটা

৬. আধা চা চামচ জিরার গুঁড়ো

৭. আধা চা চামচ গরম মসলার পাউডার

৮. এক চা চামচ রসুন কিমা

৯. এক কাপ টমেটো কিমা

১০. দুটি তেজপাতা

১১. পরিমাণমতো পানি

১২. স্বাদমতো লবণ

১৩. দু-তিনটি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। এতে পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, জিরার গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, রসুন কিমা, টমেটো কিমা, তেজপাতা ও পানি দিয়ে ঢেকে কষান।

কষানো হলে লবণ, পানি, ডিম ও কাঁচামরিচ দিয়ে ঢেকে রান্না করুন। আপনি চাইলে সেদ্ধ ডিমও ব্যবহার করতে পারেন। রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার শাহি ডিমের কারি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।