কোলেস্টেরল রোগীর জন্য সুস্বাদু দই মাছ

Looks like you've blocked notifications!

মন তো সব সময় মুখরোচক খাবার খেতে চায়। কিন্তু খাওয়ার আগে স্বাস্থ্যের কথা ভাবা জরুরি। তাই এমনভাবে রান্না করতে হবে বা রান্নার উপকরণ এমন হবে, যা হবে পুষ্টিগুণে ভরপুর। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে দই মাছ রান্না করবেন।

যাঁদের রক্তে কোলেস্টেরলের মাত্রা বেশি, তাঁদের জন্য বেশ উপকারী এ রেসিপি। কারণ, মাছে থাকে গুড ফ্যাট। আর আমরা মাছের টুকরোগুলো ভাজব না। তাই গুড ফ্যাটও নষ্ট হবে না। যেহেতু টক দই ও চিনি ব্যবহার করব, তাই টক-মিষ্টি তরকারি খেতে খুব ভালো লাগবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে দই মাছের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে দই মাছ রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. এলাচ

২. স্বাদমতো লবণ

৩. ধনিয়া গুঁড়ো

৪. তেজপাতা

৫. দারুচিনি

৬. পেঁয়াজ কুচি

৭. মরিচের গুঁড়ো

৮. রসুন বাটা

৯. লেবুর রস

১০. টক দই

১১. সামান্য পরিমাণ চিনি

১২. হলুদের গুঁড়ো

১৩. কয়েক টুকরো রুই মাছ

১৪. পরিমাণমতো তেল

প্রস্তুত প্রণালি

এক কাপ পানিতে পরিমাণমতো লবণ, এক চামচ ধনিয়া গুঁড়ো, এক চামচ মরিচের গুঁড়ো, এক চামচ আদা বাটা, এক চামচ রসুন বাটা, এক চা চামচ হলুদের গুঁড়ো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিতে হবে।

এরপর ফ্রাইপ্যানে হাফ কাপ সয়াবিন তেল দিয়ে তাতে এক কাপ পেঁয়াজ কুচি দিয়ে নাড়তে হবে। তারপর তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে মেশানো মসলাগুলো দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। এরপর এক কাপ টক দই দিয়ে মাছগুলোকে সাজিয়ে দিয়ে ডুবো পানিতে ১০ মিনিট রান্না করতে হবে।

১০ মিনিট হয়ে গেলে তাতে এক টেবিল চামচ লেবুর রস ও সামান্য পরিমাণ চিনি মিশিয়ে কিছুক্ষণ পর নামিয়ে ফেলতে হবে। ব্যস, হয়ে গেল দই মাছ। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপযুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।