ক্যালসিয়াম ও আয়রনে ভরপুর রুই মাছের টিকিয়া

Looks like you've blocked notifications!

নিয়মিত মাছ খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী। কারণ, মাছে গুড ফ্যাট থাকে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে রুই মাছের টিকিয়া তৈরি করবেন।

আজ আমরা রুই মাছের টিকিয়া তৈরি করব। কাবাব ও টিকিয়া দেখতে প্রায় একই রকম হলেও এর মধ্যে পার্থক্য রয়েছে। কাবাব সাধারণত কাঠকয়লার আঁচে তৈরি করা হয় আর টিকিয়া তৈরি করা হয় তেলে ভেজে। মাংসের চেয়ে মাছ খাওয়া উত্তম। কারণ, এতে গুড ফ্যাট রয়েছে। তাছাড়া এতে রয়েছে ক্যালসিয়াম ও আয়রন, যা আমাদের স্বাস্থ্যের পক্ষে উপকারী।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে রুই মাছের টিকিয়ার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন জনপ্রিয় অভিনেত্রী ফারাহ রুমা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে রুই মাছের টিকিয়া তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. মাছের কিমা

২. সেদ্ধ আলু

৩. এক চিমটি মরিচের গুঁড়ো

৪. এক চিমটি সাদা গোলমরিচের গুঁড়ো

৫. এক চিমটি এলাচ গুঁড়ো

৬. এক চিমটি দারুচিনি গুঁড়ো

৭. একটি ডিম

৮. পরিমাণমতো লবণ

৯. এক টেবিল চামচ ধনেপাতা কুচি

১০. পরিমাণমতো তেল

প্রস্তুত প্রণালি

প্রথমে মাছের কিমার সাথে সেদ্ধ আলু দিয়ে ভালোভাবে চটকে নিতে হবে। এরপর এক চিমটি মরিচের গুঁড়ো, সাদা গোলমরিচের গুঁড়ো, এলাচের গুঁড়ো, দারুচিনি গুঁড়ো, একটি ডিম, পরিমাণমতো লবণ ও এক টেবিল চামচ ধনেপাতা কুচি দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে। এরপর ছোট ছোট গোলাকার সাইজে তৈরি করুন।

এবার ফ্রাইপ্যানে পরিমাণমতো তেল দিন। তাতে গোলাকার টিকিয়াগুলো লাল করে ভেজে নিন। ব্যস, তৈরি হয়ে গেল দারুণ স্বাদের মাছের টিকিয়া। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।