ক্লান্তি শেষে ফিরে বাড়ি, রাঁধুন ডিমের মালাইকারি

Looks like you've blocked notifications!

কম খরচে অধিক পুষ্টি। ডিমের এই গুণটিও কম কি। রসিকতাচ্ছলে কথাটি বললেও মিথ্যে নয়। ডিমে রয়েছে নানান পুষ্টিগুণ।

যাঁরা একা থাকেন, বাইরের খাবার পছন্দ করেন না অথচ সারা দিন খুব পরিশ্রম গেছে। ঘরে ফিরে ঝটপট রান্না চাই তাঁদের। আর ডিম ঝটপট রান্না করা যায়। তাই তো অনেক ব্যাচেলরের প্রিয় খাবার ডিমের তরকারি। গৃহীদের যে একেবারে অপছন্দ তা বলছি না। বরং ডিম ছাড়া একটি দিনও চলে না। সে যা হোক, আজ আমরা জানাব, কীভাবে সহজে ডিমের মালাইকারি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান উইকলি নিউ রেসিপির একটি পর্বে ডিমের মালাইকারির রেসিপি দেওয়া হয়েছে। আসুন, আমরা জেনে নিই ডিমের মালাইকারি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. তিনটি ডিম

২. পরিমাণমতো ঘি

৩. তিন-চার টুকরো এলাচ

৪. দুটি তেজপাতা

৫. দুই টুকরো দারুচিনি

৬. পরিমাণমতো পানি

৭. এক চা চামচ মরিচের গুঁড়ো

৮. এক চা চামচ ধনিয়া গুঁড়ো

৯. দুই চা চামচ হলুদের গুঁড়ো

১০. দুই চা চামচ জিরার গুঁড়ো

১১. পরিমাণমতো দুধ

১২. স্বাদমতো লবণ

১৩. চার-পাঁচটি কাঁচামরিচ

১৪. পরিমাণমতো ক্যাপসিকামকুচি

১৫. পরিমাণমতো ধনেপাতাকুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। এতে পেঁয়াজকুচি, এলাচ, তেজপাতা ও দারুচিনি দিয়ে হালকা বাদামি করে ভাজুন। ভাজা হলে পানি মরিচের গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, জিরার গুঁড়ো ও হলুদের গুঁড়ো দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হলে পাস্তুরিত দুধ, লবণ ও ডিম দিয়ে রান্না করুন।

সবশেষে কাঁচামরিচ, ক্যাপসিকামকুচি ও ধনেপাতাকুচি দিয়ে পরিবেশন করুন মজাদার ডিমের মালাইকারি। এ রেসিপিটি সহজে রান্না করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে বিস্তারিত জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে জেনে নিন হোমমেড ভ্যানিলা আইসক্রিমের রেসিপি।