খাসির পাক্কি বিরিয়ানি রান্নার সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

খাসির মাংস খেতে পছন্দ করেন অনেকে। হোটেল বা রেস্তোরাঁয় না গিয়ে হাতের কাছে থাকা উপকরণ দিয়ে আপনি সহজে তৈরি করতে পারেন দারুণ স্বাদের সব রেসিপি। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে সুস্বাদু খাসির পাক্কি বিরিয়ানি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে খাসির পাক্কি বিরিয়ানির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে খাসির পাক্কি বিরিয়ানি তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. এক কেজি খাসির মাংস

২. পরিমাণমতো ঘি

৩. আধা কাপ পেঁয়াজ কুচি

৪. আধা কাপ টক দই

৫. এক চা চামচ কাজু বাদাম বাটা

৬. এক চা চামচ পোস্ত দানা বাটা

৭. এক চা চামচ আদা বাটা

৮. আধা চা চামচ রসুন বাটা

৯. আধা চা চামচ গরম মসলার গুঁড়ো

১০. পরিমাণমতো লবঙ্গ

১১. দুটি তেজপাতা

১২. পরিমাণমতো এলাচ

১৩. এক টেবিল চামচ কেওড়াজল

১৪. চার-পাঁচটি আলুবোখারা

১৫. পরিমাণমতো কিসমিস

১৬. পরিমাণমতো পেঁয়াজ বেরেস্তা

১৭. পরিমাণমতো পানি

১৮. পরিমাণমতো লবণ

১৯. ৫০০ গ্রাম পোলাও চাল

২০. চার-পাঁচটি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে ঘি দিন। এতে পেঁয়াজ কুচি বাদামি করে ভাজুন। এবার মাংসে টক দই মিশিয়ে মেরিনেট করে নিন। বাটিতে বাদাম বাটা, পোস্তদানা বাটা, আদা বাটা, রসুন বাটা, গরম মসলার গুঁড়ো, এলাচ ও পানি মিশিয়ে নিন। সসপ্যানে লবঙ্গ, তেজপাতা, এলাচ ও মেশানো মসলা ঢেলে দিন।

এবার মসলার সাথে কাটা এলাচ, কেওড়াজল, আলুবোখারা, কিসমিস, মেরিনেট করা মাংস, পেঁয়াজ বেরেস্তা ও লবণ মেশান। এরপর পানি, চাল ও ঘি দিয়ে এক ঘণ্টা দমে রাখুন। কাঁচামরিচ দিয়ে মিশিয়ে নিন।

সবশেষে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার খাসির পাক্কি বিরিয়ানি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।