গরমে তৈলাক্ত ত্বককে ঠাণ্ডা রাখার ৩ ফেসপ্যাক

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

গরমকালে ঝলমলে সূর্যের আলো আমাদের ত্বকের উপর প্রভাব ফেলে। আর ত্বক যদি হয় তৈলাক্ত, তাহলে তা একটু বেশিই বিরক্তিকর হতে পারে। এ সময়ের উষ্ণ তাপমাত্রা এবং আর্দ্রতা আপনার ত্বককে ক্ষতি করবে। তাই গরমে ত্বকের যত্ন নিতে হবে বেশি করে।

ত্বকে থাকা ছোট ছোট ছিদ্রের নীচে সেবেসিয়াস গ্রন্থি রয়েছে। এই গ্রন্থিগুলি সিবাম নামক একটি তেল তৈরি করে।  যা স্বাস্থ্যকর ত্বক বজায় রাখার জন্য অপরিহার্য। গরম এবং আর্দ্র  আবহাওয়ায় এই সেবেসিয়াস গ্রন্থিগুলি অতিরিক্ত সিবাম উৎপাদন করতে থাকে।  যার ফলে চেহারায় অতিরিক্ত তেল দেখা যায়। এ ক্ষেত্রে , ঘরে বসে তৈরি করা কিছু ফেস প্যাক আপনাকে প্রশান্তি দিবে। তা ত্বককে শীতল অনুভূতি প্রদান করতে পারে। সেইসাথে ত্বকের অতিরিক্ত তেল দূর করতে পারবে।

  • অ্যালোভেরা এবং হলুদের ফেসপ্যাক

১ টেবিল চামচ অ্যালোভেরা জেল আর আধা চা চামচ হলুদ গুঁড়া বা বাটা নিন। এবার এগুলো মিশিয়ে নিন। এরপর ১৫-২০ মিনিট মুখে লাগিয়ে রেখে দিন। প্রতি সপ্তাহে ২-৩ বার এই প্যাকটি ব্যবহার করুন। অ্যালোভেরা আপনার ত্বকের কালো দাগ দূর করবে। আর হলুদ প্রাকৃতিক এন্টিসেপটিক হিসেবে কাজ করবে।

  •  শসা এবং দইয়ের ফেসপ্যাক

১/৪ শসা ও ২ টেবিল চামচ দই নিন। শসা গ্রেট করুন। দই এবং শসার পাল্প মিশিয়ে পেস্ট তৈরি করুন। পেস্টটি আপনার মুখে লাগান। শুকাতে দিন এবং তারপরে পানি দিয়ে ধুয়ে ফেলুন। শসা আপনার ত্বককে ঠাণ্ডা রাখবে। ত্বক কোমল হবে।

  •  নিম এবং হলুদের ফেসপ্যাক

১ টেবিল চামচ নিম পাতার পেস্ট ও আধা চা চামচ হলুদের গুঁড়া নিন। এবার এগুলো একসাথে মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্ট খুব ঘন হলে সামান্য পানি যোগ করুন। এখন মিশ্রণটি মুখে লাগান। এটি ১৫-২০ মিনিটের জন্য শুকাতে দিন। এরপর ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে ৩ বার এই প্যাকটি ব্যবহার করুন। এটি আপনাকে ব্রণের সমস্যা থেকে মুক্তি দেবে।

সূত্র- বোল্ডস্কাই