গরমে ত্বকের ফুসকড়ি দূর করার ৪ উপায়

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

গরমে সূর্যের তাপ থাকে তীব্র। এতে ত্বকের প্রচুর ক্ষতি হয়। ত্বক লালচে হয়ে যাওয়া, চুলকানি, ঘামাচি, ফুসকুড়ির মতো রোগের দেখা দেয় এ সময়। ডাঃ ডিম্পল জাংদা, আয়ুর্বেদ এবং অন্ত্রের স্বাস্থ্য প্রশিক্ষক, হিন্দুস্তান টাইমসে দেওয়া এক সাক্ষাৎকারে জানিয়েছেন যে, ‘গরমে ঘামের গ্রন্থিগুলি বন্ধ হয়ে গেলে ফুসকুড়ি হয়। এর ফলে ত্বকের উপরের স্তরে ঘাম জমে থাকে। এতে নালী ফেটে যায়। শরীরে ব্যাকটেরিয়া জমে থাকে। গরমকালে আঁটসাঁট পোশাক পড়লেও এ ধরনের সমস্যার দেখা দেয়’। তিনি এই ফুসকুড়ি দূর করার জন্য ঘরোয়া কিছু উপাদানের কথা বলেছেন। এগুলো ব্যবহারে গরমকালে ত্বকের সমস্যা থেকে প্রতিকার পাওয়া সম্ভব।

চন্দন গুঁড়ো

গরমে চন্দন গুঁড়ো ত্বকে লাগান। পানি দিয়ে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে লাগিয়ে রাখুন। বিশেষ করে আক্রান্ত স্থানগুলোতে লাগালে ভাল ফল পাওয়া যাবে। ত্বকের ফুসকুড়ি, জ্বালাপোড়া, ব্যাথা কমে যাবে।

অ্যালোভেরা জেল

অ্যালোভেরা জেল ত্বকের ফুসকুড়ি কমাতে সাহায্য করে। কিছু অ্যালোভেরা জেল নিন। এবার আক্রান্ত স্থানে ভালোভাবে ম্যাসাজ করুন। এটি কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।

মুলতানি মাটি

মুলতানি মাটি শিশুদের এবং প্রাপ্তবয়স্কদের জন্য উপযুক্ত। এটি ব্যথানাশক হিসাবেও ব্যবহৃত হয়। আধা চা চামচ মুলতানি মাটির সাথে পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এটি আক্রান্ত স্থানে ১০ মিনিট রেখে দিন। ত্বকের ফুসকুড়ি দূর করতে এটি বেশ কার্যকর।

তুলসী

তুলসী ফুসকুড়ির সাথে জ্বালা, লালভাব এবং ফোলাভাব কমায়। ত্বকে প্রশান্তি দেয়। চুলকানি কমাতেও বেশ কার্যকর। কয়েকটি তুলসী পাতা মধুর সাথে পিষে নিয়ে পেস্ট তৈরি করুন।  ফুসকুড়িতে লাগান। খুব শীঘ্রই এর ফল পাবেন। 

গরমে ত্বকের রোগ থেকে প্রতিকার পেতে ঢিলেঢালা পোশাক পড়ুন। নিজেকে পরিষ্কার রাখুন। ট্যালকম পাউডার ব্যবহার করুন। বেশি করে পানি পান করুন। হাইড্রেটেড থাকার চেষ্টা করুন।

সূত্র- হিন্দুস্তান টাইমস