গরমে ত্বকের ৭ কুলিং ফেস মাস্ক

Looks like you've blocked notifications!

গরমকালে ত্বকের অতিরিক্ত যত্ন লাগে। এ সময় সূর্যের প্রখর তাপে ত্বক পুড়ে যায়। তাই সাধারন স্কিন কেয়ারের বাইরেও ত্বকের আলাদাভাবে যত্নের প্রয়োজন। ত্বককে হাইড্রেটেড রাখতে হবে। গরমে ত্বক ঠাণ্ডা রাখতে কিছু কুলিং ফেস মাস্ক ব্যবহার করা উচিত। এসব মাস্ক ত্বকের জ্বালাপোড়া কমাবে। ব্রণ থেকে মুক্তি দেবে। ত্বকে প্রয়োজনীয় পুষ্টি জোগাবে।

শসা এবং অ্যালোভেরা ফেস মাস্ক

অর্ধেক শসা ব্লেন্ড করে নিন। এতে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। মিশ্রণটি ১০-১৫ মিনিটের জন্য মুখে লাগিয়ে রেখে দিন। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্কটি রোদে পোড়া ত্বককে সারিয়ে তুলবে। ত্বকের জ্বালাপোড়া কমাবে। ত্বক হাইড্রেট করার জন্য এটি একটি দুর্দান্ত ফেস মাস্ক।

দই এবং মধুর মাস্ক

২ টেবিল চামচ দইয়ের সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবার ১০-১৫ মিনিটের জন্য মুখে রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বককে হাইড্রেট রাখবে।

গ্রিন টি এবং লেমন ফেস মাস্ক

এক কাপ গ্রিন টি বানিয়ে ঠাণ্ডা করে নিন। এবার অর্ধেক লেবুর রস আর ২ টেবিল চামচ চা মিশিয়ে নিন। এই মাস্কটি ১০-১৫ রেখে ধুয়ে ফেলুন। মাস্কটি ত্বককে উজ্জ্বল করে তুলবে। ত্বক সতেজ রাখবে।

পুদিনা এবং শসার ফেস মাস্ক

অর্ধেক শসা আর কিছু পুদিনা পাতা ব্লেন্ড করে নিন। এই মিশ্রণটি ১০-১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এবার ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বককে শীতল রাখতে এই মাস্কটি বেশ কার্যকর।

ওটমিল এবং দই ফেস মাস্ক

২ টেবিল চামচ ওটমিলের সাথে ২ টেবিল চামচ দই মিশিয়ে নিন। মিশ্রণটি আপনার মুখে লাগান। ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। ঠান্ডা পানিতে ধুয়ে ফেলুন। এই মাস্কটি ত্বককে ময়শ্চারাইজ করবে।

অ্যালোভেরা এবং নারকেল তেল ফেস মাস্ক

২ টেবিল চামচ অ্যালোভেরা জেল আর ১ টেবিল চামচ নারকেল তেল একসাথে মিশিয়ে নিন। ১০-১৫ মিনিটের জন্য রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মাস্কটি ত্বককে হাইড্রেট রাখবে। ঠাণ্ডা অনুভূতি দিবে।

স্ট্রবেরি এবং মধুর মাস্ক

৪-৫টি স্ট্রবেরি ম্যাশ করুন। এর সাথে ১ টেবিল চামচ মধু মিশিয়ে নিন। মিশ্রণটি আপনার মুখে লাগান। ১০-১৫ মিনিটের জন্য রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। এই মাস্কটি ত্বককে উজ্জ্বল রাখবে। ত্বক কোমল করে তুলবে।

সূত্র- হিন্দুস্তান টাইমস