গরমে যেভাবে চুলের যত্ন নেবেন

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

আপনার চুল কেমন হবে তা বংশগতি, পুষ্টি এবং বাহ্যিক যত্নের ওপর নির্ভর করে। আমাদের কিছু অভ্যাস বা কাঁচামাল চুল নষ্ট করতে পারে। যত্নের অভাব বা কমদামি প্রোডাক্ট চুলকে করে তোলে ভঙ্গুর ও অমসৃণ। একটু সতর্ক থাকলেই আমরা আমদের চুলকে স্বাস্থ্যকর করে তুলতে পারে। বিশেষ করে গরমের দিনে ঘাম হয়। এর ফলে মাথায় খুশকি দেখা দেয়। চুল পড়ে যায়। সূর্যের আলোতে চুল রূক্ষ হয়ে যায়। সম্প্রতি বিউটিশিয়ান শাহনাজ হোসেন ইন্ডিয়া ডট কমে চুলের যত্নের কিছু কিছু টিপস শেয়ার করেছেন।

স্বাস্থ্যকর চুলের জন্য ডায়েট

ডায়েট চুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এর ফলে রক্ত প্রবাহের সৃষ্টি হয়। যা চুলে পুষ্টি জোগায়। খাদ্যতালিকায় পর্যাপ্ত  পরিমাণে প্রোটিন, ভিটামিন, খনিজ, এনজাইম রাখুন। তাজা ফল, কাঁচা সালাদ, সবুজ শাকসবজি, দই, পনির, মটরশুটি, ডাল, মাছ, চর্বিহীন মাংস এবং ডিম অন্তর্ভুক্ত করুন। অঙ্কুরিত শস্য এবং সিরিয়ালে অ্যামিনো অ্যাসিড থাকে। এগুলো চুলের জন্য সবচেয়ে উপকারী। পুষ্টিকর খাবারের পাশাপাশি ব্যায়াম করুন। বিশ্রাম নিন। মানসিক চাপ থেকে নিজেকে মুক্ত রাখুন। পর্যাপ্ত ঘুম নিশ্চিত করুন। স্বাস্থ্যকর জীবনধারা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধিতে সহায়তা করে।

 চুল ধোয়ার রুটিন

স্বাস্থ্যকর চুলের জন্য চুল ধুতে হবে। আপনার চুল তৈলাক্ত হয়ে থাকলে সপ্তাহে তিনবার ধুয়ে নিবেন। শুকনো চুলের জন্য সপ্তাহে দুইবার ধুলেই হবে। চুল ধোয়া ক্ষতিকর না। তবে এ ক্ষেত্রে শ্যাম্পুর পরিমাণ কম প্রয়োগ করুন। শ্যাম্পুর সাথে একটু লেবুর রস মিশিয়ে নিন। এতে চুল বেশ ঝরঝরে হবে।

 তাপ এড়িয়ে চলুন

শ্যাম্পু করার পর তোয়ালে দিয়ে বেশি ঘোষবেন না। তোয়ালে কয়েক মিনিটের জন্য মাথার চারপাশে মুড়িয়ে নিন। চুল ভেজা থাকলে আঁচড়াবেন না। একটু শুকিয়ে গেলে চওড়া দাঁতযুক্ত চিরুনি দিয়ে চুল আচড়ে নিন। হেয়ার ড্রায়ারের ব্যবহার এড়িয়ে চলুন। যতটা সম্ভব আপনার চুলকে স্বাভাবিকভাবে শুকাতে দিন। নিয়মিত হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করা থেকে বিরত থাকুন।

সূত্র- ইন্ডিয়া ডট কম