ঘরেই তৈরি করুন দক্ষিণ ভারতীয় খাবার দোসা

Looks like you've blocked notifications!

দোসা দক্ষিণ ভারতীয় খাবার হলেও এর অনন্য স্বাদ পৌঁছে গেছে বিশ্বের বিভিন্ন দেশে। বাংলাদেশেও এখন দোসা বেশ জনপ্রিয়। রাজধানীতে বেশ কয়েক রেস্তোরাঁ রয়েছে, যেখানে দোসা পাওয়া যায়। তবে আপনি চাইলে ঘরে তৈরি করতে পারেন এ সুস্বাদু পদ। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে দোসা তৈরি করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে দোসার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন শেফ মনজিল রশিদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে দোসা তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. কয়েক পদের সবজি

২. পরিমাণমতো তেল

৩. এক টেবিল চামচ সরিষা

৪. কয়েকটি শুকনো মরিচ

৫. ডাল

৬. পরিমাণমতো পানি

৭. গোলানো চালের গুঁড়ো

প্রস্তুত প্রণালি

প্রথমে শালগম, পেঁয়াজ, সজনে ডাঁটা, টমেটো, গাজর, মিষ্টি কুমড়া, বরবটি, বিট, ফুলকপি, আমের আচার, গুড়, কাঁচামরিচ ও মিক্সড মসলা একসঙ্গে নিয়ে নিতে হবে।

এরপর কড়াইয়ে আধা কাপ পরিমাণ তেল দিয়ে তাতে এক টেবিল চামচ সরিষা ও কয়েকটি শুকনো মরিচ দিয়ে একটু নাড়ুন। এবার তাতে সব সবজি দিয়ে ভালোভাবে মেশান। এরপর তাতে আগে থেকে মিক্স করে রাখা ডাল দিয়ে দিতে হবে। এরপর পরিমাণমতো পানি দিয়ে ঘন হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এবার গোলানো চালের গুঁড়ো দিয়ে গরম তাওয়ায় দোসা রুটি তৈরি করুন। এরপর বানানো সাম্বার ও নারকেলের চাটনি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।