ঘরে বানান নার্গিসি কোপ্তা

Looks like you've blocked notifications!

শুধু খেলেই চলবে না, স্বাস্থ্যের কথাও ভাবতে হবে। অনেকে কোপ্তা খেতে পছন্দ করেন। নার্গিসি কোপ্তা মোগলাই ডিশ। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে নার্গিসি কোপ্তা রান্না করবেন।

নার্গিসি কোপ্তা মোগলাই ডিশ এবং বেশ জনপ্রিয় একটি খাবার। ওই সময় মোগল বাদশাহ যাঁরা ছিলেন, তাঁরা খাবার নিয়ে অনেক নিরীক্ষা করতেন। মোগলাই খাবার রিচ ফুড। মাংস, ঘি, বাদাম ব্যবহার করা হতো। আমরা এখানে গরুর সলিড মাংসটা নেব, চর্বি একদম রাখব না। মানে বিফ কিমা নেব।

একটা পরিবারে বিভিন্ন বয়সের সদস্য থাকে। একেক জনের চাহিদা একেক রকম। তবে আমরা এ রেসিপির মাধ্যমে একটা খাবার সবাইকে খাওয়াতে পারব। যদি বাসার রান্না মজার হয় এবং ভিন্ন স্বাদের হয়, তাহলে বাইরে খাওয়ার প্রবণতা কমে যাবে। তখন আমরা অনেক রোগ থেকে রক্ষা পেতে পারি।

নার্গিসি কোপ্তা বাচ্চাদের একটি সেদ্ধ ডিম খাওয়ানোর ভালো কৌশল। মায়েদের যত খাওয়ানোর কৌশল, সবই তো বাচ্চাদের জন্য। বাচ্চারা সুস্থ থাকলে মা-বাবাও দুশ্চিন্তামুক্ত থাকে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে নার্গিসি কোপ্তার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে নার্গিসি কোপ্তা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম গরুর মাংসের কিমা

২. আধা চা চামচ গরম মসলার গুঁড়ো

৩. এক চা চামচ রসুন বাটা

৪. আধা চা চামচ আদা বাটা

৫. স্বাদমতো লবণ

৬. দুই টেবিল চামচ আদা, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বেরেস্তা

৭. স্বাদমতো লবণ

৮. তিন টেবিল চামচ পুদিনা পাতা কুচি

৯. দুই টেবিল চামচ টমেটো সস

১০. এক কাপ ময়দা

১১. দুটি ডিম

১২. পরিমাণমতো তেল

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে গরুর মাংসের কিমা, গরম মসলার গুঁড়ো, রসুন বাটা, আদা বাটা, লবণ, আদা, পেঁয়াজ কুচি, পেঁয়াজ বেরেস্তা, পুদিনা পাতা কুচি, টমেটো সস ও ময়দা দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন।

ফ্রাইপ্যানে তেল দিন। এবার মসলায় মাখানো গরুর মাংসের মাঝে ডিম দিয়ে ওভাল শেপ করে গরম তেলে ছেড়ে ভাজুন। ভাজা হয়ে গেলে নামিয়ে ফয়েল পেপারে জড়িয়ে কেটে পরিবেশন করুন মজাদার নার্গিসি কোপ্তা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিন কিমা পোলাওয়ের রেসিপি।