ঘরে রাঁধুন ইন্দোনেশিয়ার জনপ্রিয় খাবার বিফ রেনডাং

Looks like you've blocked notifications!

ইন্দোনেশিয়ার জনপ্রিয় খাবার বিফ রেনডাং। এ রেসিপি পরে দক্ষিণ-পূর্ব এশিয়ার মালয়েশিয়া, সিঙ্গাপুর, ব্রুনেই, ফিলিপাইনসহ বিভিন্ন দেশে জনপ্রিয় হয়েছে। বাংলাদেশেও শহুরে মানুষ এ খাবার পছন্দ করে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে বিফ রেনডাং রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে বিফ রেনডাংয়ের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী সুব্রত মৈত্র। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে বিফ রেনডাং রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. আলু কিউব

৩. হাড়বিহীন গরুর মাংস

৪. লেমন গ্রাস

৫. কাঁচামরিচ

৬. পেঁয়াজ স্লাইস

৭. লেবু পাতা

৮. রাফ চপ অনিয়ন

৯. পেঁয়াজ বাটা

১০. রেড কারি

১১. চীনা বাদাম

১২. ক্যাপসিকাম

১৩. কোকোনাট মিল্ক

১৪. আখের গুড়

প্রস্তুত প্রণালি

প্রথমে কড়াইতে একটু তেল দিয়ে কয়েকটি আলু কিউব করে তেলে ভাজতে হবে। তারপর হাড়বিহীন গরুর মাংসগুলো আলুর সাথে মিশিয়ে ভেজে নিতে হবে। এরপর একে একে লেমন গ্রাস, কাঁচামরিচ ও পেঁয়াজ স্লাইস করে প্যানে ভাজতে হবে।

একটু ভাজা-ভাজা হলে তাতে লেবু পাতা, রাফ চপ অনিয়ন, পেঁয়াজ বাটা, গুড়, রেড কারি ও চীনা বাদাম দিয়ে পাঁচ থেকে সাত মিনিট রান্না করতে হবে। এরপর কাটা ক্যাপসিকামগুলো দিয়ে দিতে হবে।

এবার হাফ কাপ কোকোনাট মিল্ক দিয়ে কিছুক্ষণ রেখে নামিয়ে ফেলতে হবে। ব্যস, হয়ে গেল সুস্বাদু বিফ রেডনাং। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপযুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।