ঘরে সহজে বানান মালাই চমচম

Looks like you've blocked notifications!

চমচম, রসগোল্লা বা এ জাতীয় মিষ্টি খাবার আমরা সাধারণত দোকান থেকে কিনে থাকি। অনেকে মনে করেন এসব খাবার তৈরি করা একটু কঠিন। কিন্তু কথাটি একদম সত্য নয়। আপনি চাইলে বাসায় থাকা অল্প উপকরণে মিষ্টিজাতীয় খাবার তৈরি করতে পারেন। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে মালাই চমচম তৈরি করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টুডে’স কিচেন-এর একটি পর্বে মালাই চমচমের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী জোবাইদা রহমান। খাবার সাজিয়েছেন কার্ভিং এক্সপার্ট বিল্লাল হোসাইন। আসুন, জেনে নিই বাসায় সহজে মালাই চমচম তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. দেড় কাপ চিনি

২. পাঁচ কাপ পানি

৩. সামান্য গরম মসলা

৪. পরিমাণ মতো ছানা

৫. দুই চা চামচ ময়দা

৬. গুঁড়ো দুধ

প্রস্তুত প্রণালি

প্রথমে সিরা তৈরির জন্য দেড় কাপ চিনির সাথে পাঁচ কাপ পানি ও গরম মসলা দিয়ে কড়াইয়ে সিরা তৈরি করে নিতে হবে।

এবার ছানাগুলো ভালো করে চটকে নিয়ে এর সাথে দুই চা চামচ ময়দা মিশিয়ে আরও কিছুক্ষণ চটকে নিন। তারপর গোল করে চমচমের আকার দিয়ে সিরার মধ্যে দিয়ে দিতে হবে। এভাবে ১৫ থেকে ২০ মিনিট কড়া আঁচে ফোটাতে হবে।

২০ মিনিট পরে চমচমগুলো তুলে গুঁড়ো দুধ দিয়ে মাখিয়ে নিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল দারুণ স্বাদের মালাই চমচম। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন সবুজ ভাপা ইলিশের রেসিপি।