ঘরে সহজে বানান স্পেশাল থাই স্যুপ

Looks like you've blocked notifications!

স্যুপ স্বাস্থ্যের পক্ষে উপকারী। স্যুপ তরলজাতীয় খাবার হওয়ায় তা আমাদের ডিহাইড্রেশন থেকে রক্ষা করে। থাই স্যুপ আমরা সবাই কমবেশি পছন্দ করি। আমরা একটু ভিন্নভাবে এ পদ তৈরি করব। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে স্পেশাল থাই স্যুপ তৈরি করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টুডে’স কিচেন-এর একটি পর্বে স্পেশাল থাই স্যুপের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জোবাইদা রহমান। খাবার সাজিয়েছেন কার্ভিং এক্সপার্ট বিল্লাল হোসাইন। আসুন, জেনে নিই বাসায় সহজে স্পেশাল থাই স্যুপ তৈরির পদ্ধতি। তার আগে চলুন জেনে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. কয়েকটি সেদ্ধ টমেটো

২. পরিমাণ মতো পানি

৩. পেঁয়াজ কুচি

৪. রসুন কুচি

৫. সামান্য মরিচের গুঁড়ো

৬. সামান্য চিনি  

৭. স্বাদমতো লবণ

৮. কাঁচামরিচ বাটা

৯. সেদ্ধ করা গাজর

১০. আধা কাপ মুরগির কিমা

১১. কয়েকটি চিংড়ি মাছ

১২. সামান্য সয়া সস

১৩. ক্যাপসিকাম কুচি

১৪. মটরশুঁটি

১৫. এক চা চামচ টমেটো সস

১৬. আধা চা চামচ অয়েস্টার সস

১৭. সামান্য টেস্টিং সল্ট

১৮. ফ্রেশ ক্রিম

১৯. সামান্য থাই পাতা

২০. সামান্য ধনেপাতা

প্রস্তুত প্রণালি

প্রথমে কড়াইয়ে পরিমাণমতো পানিতে কয়েকটা সেদ্ধ করা টমেটো, পেঁয়াজ কুচি, রসুন কুচি, সামান্য মরিচের গুঁড়ো, চিনি, লবণ, কাঁচামরিচ বাটা ও সেদ্ধ করা গাজর দিয়ে ৩০ মিনিট ভালো করে ফোটাতে হবে।

৩০ মিনিট পরে ব্লেন্ডারে ভালো করে ব্লেন্ড করে কাপড়ে ছেঁকে নিতে হবে। এরপর একটি পাত্রে আধা কাপ মুরগির মাংসের কিমা, কয়েকটি চিংড়ি মাছ, সামান্য সয়া সস, লবণ ও গুঁড়ো মরিচ দিয়ে মেখে অল্প তেলে একটু ভেজে নিয়ে এর মধ্যে মটরশুঁটি ও ক্যাপসিকাম দিয়ে কিছুক্ষণ ভাজতে হবে।

এখন তার মধ্যে ব্লেন্ড করা মিশ্রণটি ঢেলে দিয়ে এক চা চামচ টমেটো সস, আধা চা চামচ অয়েস্টার সস, সামান্য টেস্টিং সল্ট, সামান্য লবণ ও কাঁচামরিচ পেস্ট দিয়ে কিছুক্ষণ রান্না করতে হবে।

এবার ফ্রেশ ক্রিম, কর্নফ্লাওয়ার ও পানি মিশিয়ে এর মধ্যে দিয়ে একটু নেড়ে শেষে থাই পাতা ও ধনেপাতা দিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল স্পেশাল থাই স্যুপ। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপরের ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন স্টাফড ফিশ চিজ উইথ লেমন বাটার সসের রেসিপি।