ঘর সাজানোর সময় এই ভুলগুলো করছেন না তো ?

Looks like you've blocked notifications!
ছবি : পিক্সেল

‘হোম, সুইট হোম’। আমাদের সবার কাছেই নিজের ঘরটি সবচেয়ে আরামপ্রিয় স্থান। এই একটি জায়গাতেই আমরা নিজেদের মতো করে থাকতে পারি। তাই নিজের শখের ঘরটি সাজাবার সময় অনেক কিছু খেয়াল রাখা প্রয়োজন। দিনশেষে আমরা সবাই আমাদের নীড়ে ফিরে যাই। এই ঘরটি যেনো আবার আমাদের অস্বস্তির কারণ হয়ে না দাঁড়ায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

অনুপযুক্ত আসবাবপত্র

আসবাবপত্র কেনার সময় অবশ্যই আপনার ঘরের  আয়তনের কথা মনে রাখবেন। আপনার রুমের তুলনায় যদি আপনার ফার্নিচারগুলো বড় হয়ে থাকে, তবে তা হবে বিরক্তির কারণ।

আসবাবপত্রের কার্যকরিতা

যেকোনো আসবাবপত্র কেনার আগে এর কাজগুলো জেনে নিন। অপ্রয়োজনীয় আসবাবপত্র কিনে জায়গা দখল করার কোনো মানেই নেই। এক্ষেত্রে, একাধিক কাজ সম্পূর্ণ করে এমন ফার্ণিচার কেনা ভালো। এতে জায়গা কম লাগবে। ঘর দেখাবে আধুনিক।

আলো্র ব্যবহার

ঘর সাজাবার সময় আলোর কথা অবশ্যই মাথায় রাখবেন। রুমে অধিক আলো ব্যবহার করলে গরম অনুভুত হয়। আজকাল বাজারে বিদ্যুৎ সাশ্রয়ী অনেক লাইট পাওয়া যায়। এসব লাইট ব্যবহার করাই আপনার জন্য শ্রেয়।

নিম্ন মানের আসবাবপত্র

আসবাবপত্র কেনার সময় এর গুনমান নিয়ে ভেবে দেখবেন। এগুলো অবশ্যই আরামদায়ক হতে হবে। সস্তা মানের ফার্ণিচার টেকসই হয় না। তাই খরচ করার সময় একটু বেশি দাম পড়লেও ভালো মানের ফার্ণিচার কিনুন। এগুলো দীর্ঘস্থায়ী হবে।

অতিরিক্ত ছবির ব্যবহার

অনেকেই সারা ঘর জুড়ে ছবি টানিয়ে রাখে। এতে ঘর দেখায় ছোট এবং  এলোমেলো। আপনার ঘরের যে কোনো একটি দেয়াল পছন্দ করুন। সেখানে সব ছবি টানিয়ে রাখুন। এতে চোখেও স্বস্তি মিলবে।

এলোমেলো জায়গা

অনেকের রুমেই দেখা যায় যে, একটি চেয়ার বা সোফা থাকে যেটি প্রচুর এলোমেলো হয়ে থাকে। এটি আপনার ঘরকে বিশৃঙ্খল করে তুলবে। তাই দেয়ালে ক্যাবিনেট যুক্ত করুন। আপনার অপ্রয়োজনীয় জিনিস ক্যাবিনেটগুলোতে রাখুন।

উন্মুক্ত তার

অনেকর ঘরেই চারপাশে তার ঝুলতে দেখা যায়। এসব ঝুলন্ত তার বাড়ির চেহারা নষ্ট করে দেয়।

এজন্য কর্ড কভার ব্যবহার করতে পারেন।

রং নির্বাচন করা

আপনাকে প্রথমে আপনার গৃহসজ্জার সামগ্রী পছন্দ করতে হবে। আসবাবপত্র নির্বাচন করতে হবে।  তারপরে ঘরের রং নির্বাচন করুন। চেষ্টা করবেন হালকা রং ব্যবহার করার। এতে আপনার রুম দেখাবে আলোকিত এবং বড়।

একসাথে সব কিনে ফেলা

সময় নিয়ে গৃহসজ্জার সামগ্রী কিনুন। একবারে সব কিনতে যাবেন না। আপনার রুমের তুলনায় বেশি চাকচিক্য দেখাবে এমন সামগ্রী কেনা থেকে বিরত থাকুন।

সূত্র-টাইমস অব ইন্ডিয়া