ঘুমালেও ব্রণ হয়! জেনে নিন প্রতিকার

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

ব্রণ কারো জন্যই সুখকর নয়। আমরা যতই ব্রণ প্রতিরোধ করার চেষ্টা করি না কেন, এটি সবসময় ভুল সময়ে চলে আসে। গুরুত্বপূর্ণ ইভেন্টের আগে আপনার ত্বকে ব্রণ হলে এটি আপনার মেজাজ সম্পূর্ণরূপে নষ্ট করতে পারে।

স্ট্রেস, অস্বাস্থ্যকর ডায়েট, ত্বকে রাসায়নিক ব্যবহার করা ব্রণের কারণ। এ ছাড়া আমাদের ঘুমের ধরন ত্বকের অবস্থাকে প্রভাবিত করে। রাত ত্বকের জন্য সেরা সময়। ত্বক পুনরুদ্ধার এবং পুনরুজ্জীবিত হয় রাতে। এ ক্ষেত্রে কিছু ভুল আপনার ত্বকের ক্ষতি করতে পারে।

১. বালিশের কভার বদলাচ্ছেন না

ব্যবহৃত কাপড় ধোয়া যেমন আপনার কাজের একটি অংশ। তেমনি নিয়মিত বালিশের কভার ধোয়া এবং পরিবর্তন করাও অত্যন্ত প্রয়োজনীয়। বালিশের কভারগুলো ময়লা ও ঘামাচির উৎস। সাধারণত, আমরা বালিশের কভারে মুখ রাখি। কভারে উপস্থিত ব্যাকটেরিয়া ত্বকে স্থানান্তরিত হয়। যার ফলে ব্রণ হয়। তাই ব্রণ এড়াতে সপ্তাহে একবার আপনার বালিশের কভার পরিবর্তন করতে ভুলবেন না।

২. মেকআপ নিয়ে ঘুমানো

রাতে কোনো অনুষ্ঠান থাকলে আমরা ক্লান্ত হয়ে পড়ি। এরপর বাসায় গিয়ে অনেক সময় শুয়ে পড়ি। কিন্তু মেকআপ নিয়ে ঘুমানো ত্বকের জন্য অত্যন্ত ক্ষতিকর হতে পারে। মেকআপের অবশিষ্টাংশ সারা রাত ছিদ্রগুলোকে আটকে রাখে। এটি ব্রণ সৃষ্টি করে। তাই, আপনি যতই ক্লান্ত হন না কেন, মেকআপ পরিষ্কার করে ঘুমাবেন। মেকআপ রিমুভার ব্যবহার করুন। পরিষ্কার ত্বক নিয়ে ঘুমান। ত্বক ভালো থাকবে।

৩. উপুড় হয়ে ঘুমানো

উপুড় হয়ে ঘুমালে ব্রণ হতে পারে। এ সময় আপনার ত্বক বালিশের কভারের সাথে লেগে থাকে। ফলে বালিশের কভারের সাথে ঘর্ষণ হয়। এমনকি ত্বকে বলিরেখা দেখা দেয় দ্রুত।

৪. চুলে তেল নিয়ে ঘুমালে

তেল চুলের জন্য ভালো। কিন্তু এগুলো আপনার ত্বকে পার্শ্বপ্রতিক্রিয়া করতে পারে। তৈলাক্ত ত্বক হলে চুলে তেল দিয়ে ঘুমানো উচিত নয়। কারণ তেল থেকে বের হওয়া অতিরিক্ত সিবাম ত্বকে ব্রণ সৃষ্টি করে। এ ক্ষেত্রে শ্যাম্পু করার দুই ঘণ্টা আগে মাথায় তেল লাগান।

৫. মুখ পরিষ্কার করছেন না

মেকআপ না লাগালেও ত্বকে সারাদিন প্রচুর ময়লা জমে থাকে। ময়েশ্চারাইজার, সানস্ক্রিন এবং দূষণ  ছিদ্র আটকাতে পারে। এগুলো ব্রণ সৃষ্টি করে। তাই রাতে ঘুমানোর আগে ফেসওয়াশ ব্যবহার করা জরুরি। এছাড়াও, ত্বকে ফেসওয়াশ লাগানোর আগে হাত ভালভাবে ধুয়ে নিতে হবে। ব্রণ প্রতিরোধে ডাবল ক্লিনজিং পদ্ধতি খুবই উপকারী।

৬. নোংরা তোয়ালে দিয়ে মুখ মোছা

আপনি যদি আপনার ত্বক মোছার জন্য একটি নোংরা তোয়ালে ব্যবহার করেন তবে এটি ব্রণ সৃষ্টি করবে। ব্রণ এড়াতে তোয়ালে বা ওয়াশক্লথগুলো অবশ্যই নিয়মিত ধুতে হবে। কিছুদিন পরপর পরিবর্তন করতে হবে। কারণ এগুলো ব্যাকটেরিয়ার প্রজনন ক্ষেত্র। ২-৩টি তোয়ালে হাতে রাখুন। ব্রণমুক্ত ত্বক নিশ্চিত করতে পরিষ্কার তোয়ালে ব্যবহার করা অপরিহার্য।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া