ঘুমের সমস্যা দূর করতে খান মাসকলাইয়ের ডাল ও ডিম

Looks like you've blocked notifications!

মাসকলাইয়ের ডাল অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর। এর সঙ্গে যদি ডিম যুক্ত করা যায়, তাহলে স্বাদ আরও বাড়ে। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে মাসকলাইয়ের ডাল ও ডিম রান্না করবেন।

মাসকলাইয়ের ডালে অনেক বেশি ক্যালোরি আছে। এটা স্বাস্থ্যের জন্য ভালো। মাসকলাইয়ের ডাল ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। যাঁদের ঘুমের সমস্যা আছে, তাঁরা মাসকলাইয়ের ডাল খেতে পারেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে মাসকলাইয়ের ডাল ও ডিমের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে মাসকলাইয়ের ডাল ও ডিম রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো তেল

২. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

৩. এক চা চামচ মরিচ গুঁড়ো

৪. আধা চা চামচ হলুদ গুঁড়ো

৫. আধা চা চামচ ধনিয়া গুঁড়ো

৬. এক চা চামচ জিরার গুঁড়ো

৭. আধা চা চামচ গরম মসলার পাউডার

৮. এক চা চামচ পেঁয়াজ বাটা

৯. দুই চা চামচ আদা বাটা

১০. পাঁচ-ছয়টি এলাচ

১১. পরিমাণমতো লবঙ্গ

১২. তিনটি তেজপাতা

১৩. এক চা চামচ রসুন বাটা

১৪. পরিমাণমতো পানি

১৫. এক কাপ মাসকলাই ডাল

১৬. স্বাদমতো লবণ

১৭. দুটি ডিম

১৮. এক টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা

১৯. ছয়-সাতটি কাঁচামরিচ

২০. পরিমাণমতো ধনেপাতা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি, এলাচ, লবঙ্গ ও তেজপাতা দিয়ে ভাজতে থাকুন। অন্য একটি বাটিতে মরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, জিরার গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও পানি দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন।

এবার গোলানো মসলা সসপ্যানে ঢেলে কষিয়ে নিন। কষানো হলে মাসকলাই ডাল, পানি, লবণ ও ডিম দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে পেঁয়াজ বেরেস্তা, কাঁচামরিচ ও ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের মাসকলাইয়ের ডাল ও ডিম। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।