চায়ের পাত্র পুড়ে কালো হয়ে গেছে? পরিষ্কার করার ৪ উপায়

Looks like you've blocked notifications!
ফ্রিপিকের সৌজন্যে প্রতীকী ছবি

চা ছাড়া বাঙ্গালিরা একটি দিনও থাকতে পারে না। চা মানুষদেরকে আলোচনার জন্য একত্রিত করতে পারে। তাদের কাছাকাছি আনতে সাহায্য করে। কেউ কেউ ভেষজ চা পান করে থাকে। আবার অনেকেই মশলাযুক্ত চা পছন্দ করে। যেহেতু বার বার একটি প্যানেই চা বানানো হয়ে থাকে তাই এটি পুড়ে যাবার আশংকা থাকে। প্যান বা পাত্র পুড়ে গেলে তা পরিষ্কার করা অত্যন্ত কঠিন হয়ে পড়ে। কিন্তু কিছু উপায় জানা থাকলে খুব সহজেই পোড়া চায়ের পাত্র পরিষ্কার করতে পারবেন আপনিও।

বেকিং সোডা 

খাবারে সাধারণত বেকিং সোডা ব্যবহার করা হয়। তবে আপনি এটি চায়ের পাত্র পরিষ্কার করতেও ব্যবহার করতে পারবেন। এজন্য প্রথমে চা তৈরির প্যানটির চারপাশে সোডা লাগিয়ে নিন। এবার পাঁচ মিনিট এভাবে রেখে দিন। এরপর ডিশওয়াশার দিয়ে পরিষ্কার করুন। এতে পাত্রের ময়লা পরিষ্কার হবে।

লেবুর রস

নোংরা চায়ের পাত্রে লেবু ঘষলে দ্রুত পরিষ্কার হয়। এর জন্য অর্ধেক লেবু কেটে পোড়া পাত্রে ঘষুন। এবার এতে গরম পানি দিন। এতে পাত্রের কালচে ভাব দূর হবে।

ভিনেগার এবং বেকিং সোডা 

পোড়া চায়ের পাত্র পরিষ্কার করতে তাতে ভিনেগার ও বেকিং সোডা মিশিয়ে কিছুক্ষণ রেখে দিন। এতে আপনার পাত্রগুলো অল্প সময়ের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে।

লবণ 

চায়ের প্যানটি পুড়ে গেলে তাতে ২ চা চামচ লবণ দিন। প্যানটি পানি দিয়ে ভরুন। এবার তরল ডিশওয়াশার সাবান যোগ করুন। চুলায় দিয়ে হালকা গরম করুন। এবার এভাবে এক ঘণ্টা রেখে দিন। এরপর চামচ দিয়ে ঘষে নিন। দেখবেন পোড়া দাগ উঠে আসছে। আপনার পাত্র হবে পরিষ্কার।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া