চিকেন কিমা দিয়ে মেক্সিকান ফুড নাচোস তৈরির রেসিপি

Looks like you've blocked notifications!

প্রতিদিন একই ধরনের খাবার খেতে আমাদের একঘেয়ে লাগে। তাই রান্নায় নিরীক্ষা জরুরি। হাতের কাছে থাকার উপকরণ দিয়ে আপনি চাইলে ভিন্ন স্বাদের রেসিপি তৈরি করতে পারেন। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে মেক্সিকান ফুড নাচোস রান্না করবেন।

নাচোস বেশ জনপ্রিয় খাবার। বাচ্চারা খুব পছন্দ করে। মেক্সিকান খাবার সাধারণত খুব ঝাল হয়। কিন্তু আমরা বাসায় এমনভাবে বানাব, যাতে সবাই খেতে পারে।

নাচোস যখন আমরা খাই, তখন প্রতি বাইটে চিকেন পড়ে। এটি স্বাস্থ্যকর খাবার। বাচ্চাদের চিকেন খাওয়ার আরেকটি কৌশল হলো এই নাচোস রান্না করা।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে নাচোসের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে নাচোস রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম চিকেন কিমা

২. দুই টেবিল চামচ বাটার অয়েল

৩. এক টেবিল চামচ পেঁয়াজ কিমা

৪. এক চা চামচ আদা কিমা

৫. দুই চা চামচ রসুন বাটা

৬. আধা টেবিল চামচ গরম মসলার গুঁড়ো

৭. এক কাপ টমেটো কিমা

৮. পরিমাণমতো পানি

৯. এক টেবিল চামচ চিলি সস

১০. দুই চা চামচ চিজ

১১. স্বাদমতো লবণ

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে বাটার অয়েল দিন। এতে পেঁয়াজ কিমা, আদা বাটা, রসুন বাটা, চিকেন কিমা, গরম মসলার গুঁড়ো ও টমেটো কিমা দিয়ে সেদ্ধ করুন।

সেদ্ধ হয়ে গেলে চিলি সস, চিজ ও লবণ দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের নাচোস। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।