চিকেন রেশমি কাবাব তৈরিতে যেসব উপকরণ লাগছে

Looks like you've blocked notifications!

কাবাব খেতে পছন্দ করেন অনেকে। পুরান ঢাকায় গেলে মিলবে নানান পদের কাবাব। হোটেল বা রেস্তোরাঁয় না গিয়ে আমরা বাসায়ও তৈরি করতে পারি মুখরোচক কাবাব। আজ আমরা জানাব, কীভাবে সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে রেশমি কাবাব তৈরি করবেন।

আমরা ডিমের সাদা অংশটা ব্যবহার করব। আর মুরগির বুকের মাংস নেব। কারণ, বুকের মাংসে ফ্যাট কম থাকে। আপনি যদি মাংস মেরিনেট করে এক ঘণ্টা রাখেন, তাহলে স্বাদ আরও বাড়বে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে রেশমি কাবাবের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন স্বনামধন্য অভিনয়শিল্পী দিলারা জামান। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে রেশমি কাবাব রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. চার টেবিল চামচ ঘি

২. ৫০০ গ্রাম মুরগির মাংস

৩. এক টেবিল চামচ কাঁচামরিচ বাটা

৪. এক টেবিল চামচ পুদিনা পাতা বাটা

৫. দুই চা চামচ টক দই

৬. এক টেবিল চামচ লেবুর রস

৭. এক চা চামচ গরম মসলার গুঁড়ো

৮. দুই চা চামচ আদা-রসুন বাটা

৯. স্বাদমতো লবণ

১০. দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১১. দুটি ডিম

১২. এক কাপ অরেঞ্জক্রাম্ব

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি বাটিতে কাঁচামরিচ বাটা, পুদিনা পাতা বাটা, টক দই, লেবুর রস, গরম মসলার গুঁড়ো, আদা-রসুন বাটা, লবণ, কর্নফ্লাওয়ার ও মুরগির মাংস দিয়ে ভালোভাবে মেরিনেট করুন। এবার মেরিনেট করা চিকেন ডিমে চুবিয়ে অরেঞ্জক্রাম্বে জড়িয়ে নিন।

এবার ফ্রাইপ্যানে ঘি দিন। এতে চিকেনগুলো দিয়ে ভাজুন। ভাজা হলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার রেশমি কাবাব। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।