চুলের যত্নে কলা

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

আমাদের জীবনধারা, ডায়েট, খাদ্যভাসের ওপর নির্ভর করে আমাদের চুলের স্বাস্থ্য। ভিটামিন, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং সিলিকন ক্ষতিগ্রস্ত চুল পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। তার মধ্যে চুলের জন্য কলার প্যাক একটি প্রাকৃতিক সুপার-কন্ডিশনার হিসেবে কাজ করে। এটি আমাদের চুলে বাউন্স যোগ করে। কলা খুশকির চিকিৎসা এবং প্রতিরোধে অত্যন্ত কার্যকর।

আমরা অনেকেই চুলে কালার করে থাকি। এর বিষাক্ত রাসায়নিক চুলের ক্ষতি করতে পারে। তাই এসব করার আগে বিশেষজ্ঞের সাথে পরামর্শ করা উচিত। গ্রীষ্মকালে চুলের বাড়তি যত্ন নিন। এ সময় দুধ বা ক্রিম দিয়ে একটি কলা মিশান। এই ঘরোয়া মাস্কটি চুলে লাগান। এটি চুলকে ময়েশ্চারাইজ করবে। চুল ভাঙা রোধ করবে।

একটি কলা, এক চা চামচ অ্যালোভেরা জেল এবং এক চা চামচ অলিভ অয়েল নিন। এগুলোকে একসঙ্গে পিষে একটি মসৃণ পেস্ট তৈরি করুন। এটি চুলে ২০ মিনিটের জন্য রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মাস্কটি একটি দ্রুত সুপার ইফেক্টিভ হেয়ার মাস্ক হিসেবে কাজ করবে।

কলা আপনার চুলে আটকে গেলে চিন্তা করবেন না। খুব সহজেই ধোয়ার সময় এটি আপনার চুল থেকে বের হয়ে আসবে। সপ্তাহে অন্তত একবার এই হেয়ার মাস্কটি চুলে লাগান।

শুষ্ক এবং ঝরঝরে চুলের জন্য ঘরে বসে আর একটি প্যাক লাগাতে পারেন। এ জন্য এক টেবিল চামচ কন্ডিশনার, অর্ধেক কলা, এক টেবিল চামচ লেবুর রস, এক চা চামচ অলিভ অয়েল, দুই টেবিল চামচ দই এবং ২-৩ ফোঁটা ল্যাভেন্ডার মেক সঙ্গে মিশান। এবার এটি ২০ মিনিটের জন্য চুলে রাখে ধুয়ে ফেলুন। তাৎক্ষণিক আপনি মসৃণ এবং চকচকে চুল পাবেন।

আরেকটি কার্যকরী কলার হেয়ার মাস্ক হলো একটি পাকা কলার সঙ্গে একটি পাকা অ্যাভোকাডো এবং দুই টেবিল চামচ অলিভ অয়েল মিশান। আপনার মাথার ত্বক এবং চুলে মাস্কটি প্রয়োগ করুন। ১৫ মিনিটের জন্য রেখে দিন। এবার ধুয়ে ফেলুন। এটি খুশকি প্রতিরোধ করবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া