ছোটদের প্রিয় চকলেট বিস্কুট ডোনাট

Looks like you've blocked notifications!

সাধারণত যে ডোনাট আমরা খেয়ে থাকি, তা নরম হয়। এটা যেমন বিস্কুটের মতো করে বাচ্চারা খেতে পারে, সেভাবে আমরা তৈরি করে দেখাব। বড়রাও চাইলে খেতে পারেন। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চকলেট বিস্কুট ডোনাট তৈরি করবেন। 

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টুডে’স কিচেন-এর একটি পর্বে চকলেট বিস্কুট ডোনাটের রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী জোবাইদা রহমান। খাবার সাজিয়েছেন কার্ভিং এক্সপার্ট বিল্লাল হোসাইন। আসুন, জেনে নিই বাসায় সহজে চকলেট বিস্কুট ডোনাট তৈরির পদ্ধতি। তার আগে চলুন জেনে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. এক কাপ চকলেট

২. এক টেবিল চামচ বাটার

৩. এক টেবিল চামচ কনডেন্স মিল্ক

৪. এক চা চামচ কোকো পাউডার

৫. চারটি ডিম

৬. সামান্য ভ্যানিলা এসেন্স

৭. এক কাপ চিনি

৮. এক কাপ তেল

৯. তিন কাপ ময়দা

১০. এক চা চামচ বেকিং পাউডার

১১. দুই টেবিল চামচ গুঁড়ো দুধ

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে এক কাপ চকলেট, এক টেবিল চামচ বাটার, এক টেবিল চামচ কনডেন্স মিল্ক ও এক চা চামচ কোকো পাউডার দিয়ে পাত্রটি গরম পানির মধ্যে মৃদু আঁচে গলে যাওয়া পর্যন্ত রেখে দিতে হবে।

এরপর একটি ব্লেন্ডারে চারটি ডিম, সামান্য ভ্যানিলা এসেন্স, এক কাপ চিনি ও এক কাপ তেল দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিতে হবে। এবার আরেকটি পাত্রে তিন কাপ ময়দা, এক চা চামচ বেকিং পাউডার, দুই টেবিল চামচ গুঁড়ো দুধ ও ব্লেন্ড করা মিশ্রণ দিয়ে ভালো করে মেখে ডোনাট তৈরি করে নিতে হবে।

এবার ডোনাট কাটার দিয়ে ডোনাট কেটে নিয়ে ডুবোতেলে সোনালি করে ভেজে নিতে হবে। এখন ভাজা ডোনাটগুলোতে চকলেটের প্রলেপ দিতে হবে। ব্যস, তৈরি হয়ে গেল চকলেট বিস্কুট ডোনাট।

এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপরের ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন ম্যাঙ্গো অ্যান্ড ব্যানানা স্মুদির রেসিপি।