ছোট-বড় সবার পছন্দের ম্যাকারনি মিট বল

Looks like you've blocked notifications!

ম্যাকারনি স্বাস্থ্যসম্মত খাবার। সেই সঙ্গে যদি মিট বল যুক্ত হয়, তাহলে তো আর কথাই নেই। ছোট-বড় সবার পছন্দের খাবার এটি। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ম্যাকারনি মিট বল রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান কুলসন ম্যাকারনি ক্লাসিক রেসিপি-এর একটি পর্বে ম্যাকারনি মিট বলের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। অনুষ্ঠানে অতিথি ছিলেন চিত্রনায়িকা তানহা তাসনিয়া। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ম্যাকারনি মিট বল তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. আধা কাপ চিকেন কিমা

২. আধা চা চামচ আদা ও রসুন বাটা

৩. পরিমাণমতো লবণ

৪. পরিমাণমতো চিনি

৫. এক চা চামচ টমেটো সস

৬. এক চা চামচ ধনেপাতা কুচি

৭. একটি ডিম

৮. পরিমাণমতো তেল

৯. এক কাপ ব্রেডক্রাম্ব

১০. এক কাপ ম্যাকারনি

১১. এক কাপ পেঁয়াজ কুচি

১২. আধা চা চামচ রসুন কুচি

১৩. আধা কাপ টমেটো কুচি

১৪. পরিমাণমতো তেল

১৫. পরিমাণমতো অরিগানো

১৬. পরিমাণমতো বেসিল লিফ

১৭. পরিমাণমতো সাদা গোলমরিচের গুঁড়ো

১৮. দু-তিনটি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

একটি পাত্রে চিকেন কিমা, আদা বাটা, রসুন বাটা, লবণ, চিনি, টমেটো সস ও ধনেপাতা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। অন্য একটি পাত্রে ডিম ফেটে নিন। মিশ্রণটি চিকেন বল আকারে বানিয়ে ডিমে চুবিয়ে ব্রেডক্রাম্বে ছেড়ে দিন।

এবার ফ্রাইপ্যানে তেল দিন। গরম তেলে মিট বলগুলো ভেজে নিন। অন্য একটি প্যানে তেল দিন। গরম তেলে পেঁয়াজ কুচি, রসুন কুচি ও ম্যাকারনি দিয়ে রান্না করুন। রান্না হয়ে এলে টমেটো সস, বেসিল লিফ, ধনেপাতা, গোলমরিচের গুঁড়ো, কাঁচামরিচ ও চিজ দিয়ে রান্না করুন।

রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন দারুণ স্বাদের ম্যাকারনি মিট বল। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।