জিভে জল আনা ভেটকি মাছের রেসিপি

Looks like you've blocked notifications!

ভেটকি মাছ খেতে পছন্দ করেন অনেকে। প্রোটিন ও ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এ মাছ দিয়ে নানান পদ তৈরি করা যায়। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ভেটকি ফিশ রিজন চিলি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে ভেটকি ফিশ রিজন চিলির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী নির্মল বিশ্বাস। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ভেটকি ফিশ রিজন চিলি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. একটি ভেটকি মাছ

২. পরিমাণমতো লবণ

৩. এক চা চামচ চিনি

৪. ১/৪ চা চামচ সাদা গোলমরিচের গুঁড়ো

৫. কাঁচা ডিম

৬. কর্নফ্লাওয়ার

৭. পরিমাণমতো তেল

৮. দুই চামচ শুকনো মরিচের গুঁড়ো

৯. দুই চামচ রসুন বাটা

১০. দুই চামচ আদা বাটা

১১. দুই টেবিল চামচ সেলারি চপ

১২. দুই টেবিল চামচ পেঁয়াজ কুচি

১৩. দুই টেবিল চামচ হয়েজিং সস

১৪. দুই টেবিল চামচ টমেটো কেচাপ

১৫. দুই টেবিল চামচ চিলি পেস্ট

১৬. এক চামচ চিকেন স্টক

১৭. এক চা চামচ চিনি

১৮. সামান্য সয়া সস

১৯. সামান্য ভিনেগার

প্রস্তুত প্রণালি

একটি ভেটকি মাছের সাথে কোয়ার্টার চামচ লবণ, চিনি এক চা চামচ, সাদা গোলমরিচের গুঁড়ো কোয়ার্টার চামচ, কাঁচা ডিম, সয়াবিন তেল ও কর্নফ্লাওয়ার দিয়ে মেরিনেট করে নিতে হবে। এরপর ডুবো তেলে ভেজে নিতে হবে।

এবার দুই টেবিল চামচ তেলে শুকনো মরিচের গুঁড়ো, রসুন ও আদা বাটা দুই চামচ করে, সেলারি চপ, পেঁয়াজ কুচি, হয়েজিং সস, টমেটো কেচাপ, চিলি পেস্ট দুই টেবিল চামচ, এক চামচ চিকেন স্টক দিয়ে ভালোভাবে নেড়ে, চিনি এক চা চামচ, লবণ, সাদা গোল মরিচের গুঁড়ো, সয়া সস ও ভিনেগার দিয়ে মাছগুলো পাঁচ মিনিট রান্না করতে হবে।

ব্যস, হয়ে গেল ভেটকি ফিশ রিজন চিলি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।