জেনে নিন কাঁঠালি শুঁটকির সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

মৌসুমে অনেকে কাঁঠালের বিচি সংরক্ষণ করে রাখেন। পরে সারা বছর এটা-ওটা দিয়ে রান্না করে খান। শুঁটকি দিয়ে কাঁঠালের বিচির তরকারি খেয়েছেন? একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে শুঁটকি দিয়ে কাঁঠালের বিচি রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে শুঁটকি দিয়ে কাঁঠালের বিচির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে শুঁটকি দিয়ে কাঁঠালের বিচি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. দুই টেবিল চামচ তেল

২. এক কাপ পেঁয়াজ

৩. আধা কাপ রসুন

৪. এক চা চামচ হলুদের গুঁড়ো

৫. এক চা চামচ মরিচের গুঁড়ো

৬. স্বাদমতো লবণ

৭. কয়েকটি লইট্যা শুঁটকি

৮. সেদ্ধ কাঁঠালের বিচি

৯. পরিমাণমতো পানি

১০. দু-তিনটি কাঁচামরিচ

প্রস্তুত প্রণালি

প্রথমে প্যানে দুই টেবিল চামচ পরিমাণ তেল দিয়ে তাতে এক কাপ পেঁয়াজ ও আধা কাপ রসুন ভেজে নিতে হবে। ভাজা হয়ে গেলে তাতে এক চা চামচ হলুদের গুঁড়ো, এক চা চামচ মরিচের গুঁড়ো ও পরিমাণমতো লবণ মিশিয়ে কিছুক্ষণ মসলা কষাতে হবে।

কষানো হয়ে গেলে তাতে শুঁটকিগুলো ঢেলে দিয়ে কিছুক্ষণ নাড়তে হবে। তারপর তাতে সেদ্ধ কাঁঠালের বিচিগুলো দিয়ে দিতে হবে। এরপর এক কাপ পরিমাণ পানি দিয়ে দিতে হবে। তারপর দু-তিনটা কাঁচামরিচ দিয়ে ২০ মিনিট রান্না করতে হবে।

ব্যস, হয়ে গেল কাঁঠালি শুঁটকি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।