জেনে নিন বিশ্বের পাঁচটি ভালো ব্রান্ডের চকলেটের নাম

Looks like you've blocked notifications!
ছবি : পিক্সাবে

আজ চকলেট ডে। প্রতিবছর ভ্যালেন্টাইন সপ্তাহের তৃতীয় দিনে বিশ্বের বিভিন্ন দেশে চকলেট  ডে পালন করা হয়।  চকলেট পছন্দ করে না এমন মানুষ হয়ত পৃথিবীতে খুঁজে পাওয়া যাবে না। যেকোনো উৎসবে  চকলেট আনন্দের মাত্রা বাড়িয়ে দেয় দ্বিগুণ।

আমাদের দেশে আজকাল টাকার বদলে ধরিয়ে দেয় চকলেট। এতো সহজলভ্য জিনিসটি উপহার হিসেবেও বেশ জনপ্রিয়। তবে প্রিয় মানুষকে তো আর এক টাকার চকলেট হাতে ধরিয়ে দেওয় যায় না। সে সময় আমরা একটু ভালো মানের চকলেটই খুঁজি। তাই জেনে নেওয়া যাক কিছু ভালো ব্রান্ডের নাম যাদের চকলেট বিশ্বব্যাপী সমাদৃত।

১। ক্যাডবেরি

চকলেটের কথা শুনলেই সবার প্রথমে যে নামটি আমাদের মাথায় আসে সেটি হচ্ছে ক্যাডবেরি । প্রায় ১৯৯ বছর ধরে এই কোম্পানিটি সুনাম বজায় রেখেছে। ক্যাডবেরি ডেইরি মিল্ক পুরো পৃথিবী  জুড়ে বিখ্যাত। আপনি যদি ক্রিমি এবং দুধের সমন্বয়ে চকোলেট পছন্দ করেন তবে ক্যাডবেরি বেছে নিতে পারেন অনায়াশে।

২। নেসলে

বিশ্বের সবচেয়ে বড় খাদ্য প্রক্রিয়াজাতকারী কোম্পানি  নেসলে। ১৮৬৬ সালে হেনরি নেসলে এটি প্রতিষ্ঠা করেন। নেসলে’র চকলেটগুলি বিশ্বে সবচেয়ে জনপ্রিয়। কারণ এগুলো ভাল মানের এবং সাশ্রয়ী মূল্যের। গত কয়েক দশকে চকলেট এবং মিষ্টান্ন খাবারের বদলে বোতলজাত পানি, দুগ্ধজাত পণ্যেরও প্রসার ঘটিয়েছে নেসলে।

৩। টবলেরন

সুইসরা সত্যিই জানে যে, চকলেট কী করে আরো জনপ্রিয় করে তুলতে হয়। আর এজন্যই টবলেরন চকলেটের ডিজাইন করা হয়েছে ম্যাটারহর্ন পর্বতের আদলে। এটি খুবই বিখ্যাত একটি পর্বত। এক শতাব্দীরও বেশি আগে বাজারে এটি ছাড়া হয়। এরপর থেকেই এটি একটি বেস্টসেলার চকলেট হয়ে আসছে। যদিও শুরুতে টবলেরন রয়্যালটির জন্য ব্যবহার করা হতো। বর্তমানে এর মূল্য সাশ্রয়ী হওয়ায় এটি উপভোগ করতে পারেন সবাই।

৪। মারস

মারস বিশ্বের বৃহত্তম চকলেট কোম্পানিগুলির মধ্যে একটি। তাদের সবচেয়ে জনপ্রিয় ক্যান্ডিগুলির মধ্যে একটি হল ‘এম  অ্যান্ড এম’। যা বাচ্চাদের কাছে খুবই জনপ্রিয়। তাদের চকলেট বারগুলিও খুব স্বুসাদু । মারসের চকলেট সাশ্রয়ী হওয়ায় এটি সবার কাছে খুবই প্রিয় একটি ব্রান্ড।

৫। কিন্ডার

কিন্ডার চকলেটের কোম্পানি  জার্মানিতে প্রতিষ্ঠিত হয়েছিল। এই ব্র্যান্ডটির চকলেট বাচ্চাদের খুবই প্রিয়। কিন্ডারের প্রতিটি চকলেটের ভিতরে একটি ফাঁপা চকোলেট ডিম থাকে। এটি বাচ্চারা পছন্দ করে। এছাড়া, এর প্যাকেটে বাচ্চারা একটি খেলনাও খুঁজে পায়। তাই বাচ্চাদের কাছে এটি একটি আশ্চর্যজনক চকলেটও বটে।