ঝটপট মোগলাই কাবাব তৈরির রেসিপি

Looks like you've blocked notifications!

কাবাব ভারতীয় খাবার। এটি বাঙালির ঐতিহ্যবাহী খাবার নয়। তবে এখানে বেশ জনপ্রিয়। কাবাব খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। পুরান ঢাকায় বাহারি সব কাবাব পাওয়া যায়। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে তৈরি করবেন মুখরোচক মোগলাই কাবাব।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে মোগলাই কাবাবের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন অভিনয়শিল্পী রোকেয়া প্রাচী। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে মোগলাই কাবাব তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো মাংসের কিমা

২. এক চা চামচ লেবুর রস

৩. সামান্য আদার রস

৪. দুই টেবিল চামচ তেল

৫. এক কাপ পেঁয়াজ বেরেস্তা

৬. পরিমাণমতো এলাচ

৭. পরিমাণতো দারুচিনি

৮. এক চামচ রসুন বাটা

৯. এক চামচ আদা বাটা

১০. এক চামচ ধনেপাতা

১১. এক চামচ নারকেল

১২. স্বাদমতো লবণ

১৩. ডিম

১৪. ব্রেডক্রাম্ব

প্রস্তুত প্রণালি

প্রথমে মাংসের কিমার মধ্যে এক চামচ লেবুর রস ও একটু আদার রস দিতে হবে। এবার ফ্রাইপ্যানে দুই টেবিল চামচ তেল দিয়ে এক কাপ পেঁয়াজ বেরেস্তা করে নিতে হবে। তারপর এলাচ ও দারুচিনি দিয়ে তাতে রসুন, আদা, বাদাম বাটা, ধনেপাতা ও এক চামচ কোড়ানো নারকেল দিয়ে নাড়তে হবে।

পরে কিমার মধ্যে মসলাগুলো দিয়ে সাথে ধনেপাতা ও স্বাদমতো লবণ দিয়ে মেশাতে হবে। এরপর কিমা গোল করে কাঁচা ডিম দিয়ে ব্রেডক্রাম্বে মেশাতে হবে। এরপর ফ্রাইপ্যানে তেল দিয়ে অল্প আঁচে ভাজতে হবে। ব্যস, হয়ে গেল মোগলাই কাবাব। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।