টক দই দিয়ে মজাদার শাহি চিকেন বিরিয়ানি

Looks like you've blocked notifications!

মুরগির মাংস পছন্দ করেন না, এমন মানুষ খুবই কম পাওয়া যাবে। প্রায় সবার বাড়িতেই ফ্রিজে মুরগির মাংস থাকে। চাইলে হাতের কাছে থাকা উপকরণ দিয়ে তৈরি করা যায় মুখরোচক সব রেসিপি। তবে রান্নার আগে স্বাস্থ্যের কথা ভাবা জরুরি।

মুরগির মাংসে রয়েছে প্রচুর প্রোটিন। ছোট-বড় সবাই খেতে পারে। আমরা এ রেসিপিতে ঘি ও টক দই ব্যবহার করব, যা স্বাস্থ্যের পক্ষে উপকারী। আর ব্যবহার করব বাদাম। এতে প্রচুর ফলিক অ্যাসিড রয়েছে, আছে মিনারেলস।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে শাহি চিকেন বিরিয়ানির রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন সংগীতশিল্পী শুভ্র দেব। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে শাহি চিকেন বিরিয়ানি রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. চার টেবিল চামচ ঘি

২. ৫০০ গ্রাম মুরগির মাংস

৩. দুই টেবিল চামচ টক দই

৪. দুই টেবিল চামচ আদা বাটা

৫. আধা চা চামচ গরম মসলার গুঁড়ো

৬. সামান্য পরিমাণ কেওড়াজলে ভেজানো জাফরান

৭. আধা চা চামচ জিরার গুঁড়ো

৮. স্বাদমতো লবণ

৯. দুই টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা

১০. দুই টেবিল চামচ বাদাম বাটা

১১. পাঁচ-ছয়টি আলু বোখারা

১২. আট-দশটি কিসমিস

১৩. দুই চা চামচ মরিচের গুঁড়ো

১৪. ৫০০ গ্রাম সেদ্ধ চাল

১৫. তিন টেবিল চামচ মাওয়া

১৬. এক টেবিল চামচ বাদাম কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে সসপ্যানে ঘি দিন। এবার চিকেন ও টক দই ভালোভাবে মিশিয়ে মেরিনেট করুন। সসপ্যানে আদা বাটা, রসুন বাটা, গরম মসলার গুঁড়ো, টক দই, মেরিনেট করা চিকেন, কেওড়াজলে ভেজানো জাফরান, গরম মসলার গুঁড়ো, জিরার গুঁড়ো ও লবণ দিয়ে ঢেকে সেদ্ধ করুন।

সেদ্ধ হয়ে গেলে পেঁয়াজ বেরেস্তা, বাদাম বাটা, আলু বোখারা, কিসমিস, মরিচের গুঁড়ো, সেদ্ধ চাল, বাদাম কুচি, মাওয়া, কেওড়াজলে ভেজানো জাফরান ও ঘি দিয়ে ৩০ মিনিট দমে রাখুন। এবার নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন শাহি চিকেন বিরিয়ানি। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।