টিফিনে বাচ্চাকে দিন ফ্রাইড চিকেন

Looks like you've blocked notifications!

টিফিনে বাচ্চাকে কী খাবার দেওয়া যায়, তা নিয়ে অধিকাংশ অভিভাবক চিন্তায় থাকেন। কারণ, বাচ্চার সুস্বাস্থ্যের জন্য সঠিক টিফিনটি দেওয়া চাই। বাচ্চারা মুরগির মাংস থেকে পছন্দ করে। মুরগির মাংস প্রোটিনে ভরপুর। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ফ্রাইড চিকেন তৈরি করবেন।

ফ্রাইড চিকেন কমন হলেও খুবই স্বাস্থ্যকর খাবার। বাইরে থেকে কিনে না খেয়ে ঘরে বানানো উত্তম। কারণ, বাইরে একই তেলে বারবার ভাজা হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বাচ্চারা যখন ফ্রাইড চিকেন খায়, তখন হাড়ও চিবিয়ে খায়। এখান থেকে তারা ক্যালসিয়ামের চাহিদা পূরণ করতে পারছে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে ফ্রাইড চিকেনের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অনুষ্ঠানটি সঞ্চালনা ও খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ তাসনিম আশিক। আসুন, জেনে নিই বাসায় সহজে ফ্রাইড চিকেন তৈরির পদ্ধতি। তার আগে চলুন জেনে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. ৫০০ গ্রাম মুরগির মাংস

২. দুই টেবিল চামচ পুদিনা পাতা বাটা

৩. স্বাদমতো লবণ

৪. এক চা চামচ আদা বাটা

৫. দুই চা চামচ রসুন বাটা

৬. এক চা চামচ অয়েস্টার সস

৭. একটি ডিম

৮. এক চা চামচ গোলমরিচের গুঁড়ো

৯. সামান্য পরিমাণ চিনি

১০. এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১১. এক চা চামচ বেকিং পাউডার

১২. এক টেবিল চামচ ময়দা 

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে মুরগির মাংস, পুদিনা পাতা বাটা, লবণ, আদা বাটা, রসুন বাটা ও অয়েস্টার সস দিয়ে ভালোভাবে মিশিয়ে মেরিনেট করুন।

অন্য বাটিতে ডিম ফেটে নিন। এতে পানি, লবণ, চিনি, কর্নফ্লাওয়ার, বেকিং পাউডার ও ময়দা দিয়ে বিট করে মিশ্রণ তৈরি করুন।

এবার ফ্রাইপ্যানে তেল দিন। মুরগির মাংসগুলো মিশ্রণে চুবিয়ে গরম তেলে ছেড়ে ভাজতে থাকুন। ভাজা হলে নামিয়ে ফয়েল পেপারে জড়িয়ে নিন।

এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপরের ভিডিওটি সম্পূর্ণ দেখুন। সেই সঙ্গে দেখে নিন বিফ ঝাল ফ্রেজির রেসিপি।