ট্রান্সজেন্ডার, বিশেষ শিশুদের এক্সপোতে থাকছেন বুবলী-তিশারা

Looks like you've blocked notifications!
ট্রান্সজেন্ডার, বিশেষ শিশুদের নিয়ে এক্সপো। ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে প্রথম বারের মতো ট্রান্সজেন্ডার, পথশিশু ও বিশেষ শিশুদের নিয়ে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) চার দিনব্যাপী ‘বাংলাদেশ উইমেন ওয়ারিয়র্স অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো’ অনুষ্ঠিত হচ্ছে।

‘রিয়েল হিরো’জ এক্সপো অ্যান্ড কমিনিউকেশন’র আয়োজনে এ অ্যাওয়ার্ড অ্যান্ড এক্সপো অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ আয়োজনে অংশ নিচ্ছেন খ্যাতিমান অভিনেত্রী দিলারা জামান, তানজিন তিশা, শবনাম বুবলী, কনা ও সাবরিনা পড়শীর মতো তারকারা।

রিয়েল হিরোজ এক্সপো অ্যান্ড কমিনিউকেশনের প্রতিষ্ঠাতা মালা খন্দকার বলেছেন, ‘ট্রান্সজেন্ডার, পথশিশু ও বিশেষ শিশু এ তিনটি মানুষদের সর্বদা বর্ণবাদ, অমানবিক আচরণ বা অবহেলার মুখোমুখি হতে হয়। এতকিছুর পরেও এরা কিন্তু থমকে থাকে না। পথশিশুরাও আজ বসে নেই, বিভিন্ন প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষা গ্রহণ করে সুশিক্ষায় শিক্ষিত হচ্ছে, সমাজকে আলোকিত করছে। গত আট মাস ধরে আমরা এ এক্সপো করার চেষ্টা করেছি।’

মালা খন্দকার আরও বলেছেন, ‘আমরা সমাজের সমস্ত সত্যিকারের নারী যোদ্ধাদের লুকানো গল্প জানার সুযোগ তৈরি করতে চেয়েছি মাত্র। আমরা সব নারীকে সত্যিকারের যোদ্ধা হতে উৎসাহিত করতে চাই। আমরা নারীর ভেতরের প্রতিভা প্রদর্শনের জন্য একটি মেলার আয়োজন করেছি। এ ইভেন্টে সমাজের প্রতিবন্ধী নারীরাও অন্তর্ভুক্ত রয়েছে। নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করতে চাই যে, কোনো কিছুই অসম্ভব নয় এবং প্রতিবন্ধী ব্যক্তিকে তাদের স্বপ্ন অর্জন থেকে আটকাতে পারে না। এ ইভেন্টটি তৃতীয় সম্প্রদায়কেও জড়িত করেছি যারা সমাজে অবহেলিত। এ প্ল্যাটফর্মটি অনুপ্রেরণার পথ তৈরি করবে।’

বাংলাদেশ সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ শনিবার এক্সপোর উদ্‌বোধন করেছেন। চলবে আগামী মঙ্গলবার (৮ মার্চ) পর্যন্ত।

এক্সোপোর প্রথম দিন অনুষ্ঠিত হয়েছে প্রদর্শনী ও মেলা। আজকের আয়োজনে থাকছে প্রদর্শনী, মেলা ও কনসার্ট, ৭ মার্চ একঝাঁক তারকাদের অংশগ্রহণের মাধ্যমে প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং অ্যাওয়ার্ড প্রদান। ৮ মার্চের সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রতিবন্ধী শিশু ও ট্রান্সজেন্ডার অংশগ্রহণ এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান রয়েছে।