ডাল নয়, শুধু পেঁয়াজ দিয়ে ঝটপট পেঁয়াজু বানান

Looks like you've blocked notifications!

এলো পবিত্র মাহে রজমান। সংযমের এ মাসে সারা দিন রোজা রাখার পর সন্ধ্যায় ধর্মপ্রাণ মুসলমানেরা ইফতার করেন। আর আমাদের দেশে ইফতারে পেঁয়াজু খুব জনপ্রিয়। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ঝটপট পেঁয়াজু তৈরি করবেন।

আমরা বেশির ভাগ সময় পেঁয়াজু তৈরি করি ডাল দিয়ে। কিন্তু আজ আমরা আপনাদের দেখাব শুধু পেঁয়াজ দিয়ে পেঁয়াজু তৈরির পদ্ধতি। যাঁদের ডালে অ্যাসিডিটি হয়, তাঁরা পেঁয়াজু খেতে পারেন না। তাই শুধু পেঁয়াজ দিয়ে বানানো পেঁয়াজু তাঁরা খেতে পারবেন। 

পেঁয়াজ-রসুন কোলেস্টেরল কমাতে সাহায্য করে, যা কার্ডিয়াক পেশেন্টের জন্য উপকারী। কাঁচা পেঁয়াজ খাওয়ার চেয়ে মাঝেমধ্যে যদি এভাবে পেঁয়াজু করে খাওয়া যায়, তাহলে ফ্যাট কেটে যাবে। যেহেতু আমরা তেলে ভাজছি, তাই খাওয়ার আগে টিস্যু দিয়ে একটু তেল মুছে নেওয়া উত্তম।  

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান রমজানে পুষ্টিকর রেসিপি-এর একটি পর্বে পেঁয়াজুর রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, জেনে নিই বাসায় সহজে পেঁয়াজু তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. এক কাপ পেঁয়াজ কুচি

২. সামান্য পরিমাণ মরিচের গুঁড়ো

৩. সামান্য পরিমাণ হলুদের গুঁড়ো

৪. এক চা চামচ জিরার গুঁড়ো

৫. অল্প ধনিয়া গুঁড়ো

৬. তিন-চারটি কাঁচামরিচ কুচি

৭. আধা কাপ ধনেপাতা কুচি

৮. স্বাদমতো লবণ

৯. পরিমাণমতো বেসন

১০. দুই টেবিল চামচ কর্নফ্লাওয়ার

১১. পরিমাণমতো তেল

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে পেঁয়াজ কুচি নিন। এতে মরিচের গুঁড়ো, হলুদের গুঁড়ো, জিরার গুঁড়ো, ধনিয়া গুঁড়ো, কাঁচামরিচ কুচি, ধনেপাতা কুচি, লবণ, বেসন ও কর্নফ্লাওয়ার দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। 

এবার ফ্রাইপ্যানে তেল দিন। গরম তেলে পেঁয়াজের মিশ্রণ দিয়ে ভাজুন। ভাজা হলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ঝটপট পেঁয়াজু। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটি সম্পূর্ণ দেখুন।