ডায়রিয়া, মাথাব্যথা ও দুর্বলতায় কাঁচকলার চপ

Looks like you've blocked notifications!

সাধারণত পেটের সমস্যা হলেই অনেকেই কাঁচা কলা খেয়ে থাকেন। পেট ভালো রাখতেও কাঁচা কলা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এছাড়া কাঁচা কলা রক্তচাপ নিয়ন্ত্রণ, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণসহ  শরীরের বিভিন্ন ধরনের উপকার করে। আজ আমরা জানাব, কীভাবে সহজে কাঁচকলার চপ তৈরি করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান’র একটি পর্বে কাঁচকলার চপ তৈরির রেসিপি দেওয়া হয়েছে। সিদ্দিকা কবীর’স রেসিপি বই থেকে সেটি তৈরি করেছেন সঙ্গীতশিল্পী কণা। এতে সহযোগিতা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে কাঁচকলার চপ তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই, কী কী উপকরণ লাগবে।

উপকরণ

কাঁচা কলা

আলু

বাঁধাকপি

পেঁয়াজ কুচি

কাঁচা মরিচ কুচি

ধনিয়া পাতা

আদাবাটা

টুস্টের গুঁড়া

জিরা গুঁড়া

টমেটো সস

গোলমরিচের গুঁড়া

ডিম

ঘি

লবণ 

তেল

প্রস্তুত প্রণালি

প্রথমে ম্যাশ করা কাঁচা কলা ও আলু নিতে হবে। এরপর এর সঙ্গে আধা কাপ বাঁধাকপি কুচি ও ধনিয়া পাতা কুচি স্বাদমতো লবণ ও আধা চামচ জিরা গুঁড়ো, মরিচ কুচি, পেঁয়াজ কুচি দিয়ে দুই চামচ ঘি ও টমেটো সস দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে।

এরপর ছোট ছোট করে চপ বানিয়ে নিতে হবে। তারপর এই চপগুলো কাঁচা ডিম ও ব্রেড ক্যাম্বের সঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে তেল গরম করতে হবে। পরে গরম ডুবু তেলে চপগুলো লাল করে ভেজে নিতে হবে। এভাবেই তৈরি হয়ে যায় কাঁচা কলার চপ।