তরমুজের ৭ সৌন্দর্য-উপকারিতা

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

গ্রীষ্মকালে ত্বকে নানা রকম সমস্যা দেখা দেয়। তৈলাক্ততা, ব্রণ, রোদে পোড়াসহ আরও অনেক কিছু। এসময় ত্বকে ঘাম, এবং অতিরিক্ত সিবাম উৎপাদন হয়। যার ফলে ত্বকে ব্রণ দেখা দেয়। গরমকালে ত্বকের জন্য একমাত্র ভাল জিনিস হলো গ্রীষ্মমণ্ডলীয় ফল। এর মধ্যে তরমুজ অনেক উপকারি। এটি এমন একটি ফল যা কঠোর গরমে ত্বক সতেজ রাখে। ত্বকের জন্য একটি দুর্দান্ত উপাদান তরমুজ।

উজ্জ্বল ত্বক দেয়

ভিটামিন-সি একটি প্রাকৃতিক উপাদান। এটি ত্বককে ভেতর থেকে উজ্জ্বল রাখে। তরমুজে ভিটামিন সি রয়েছে। তাই একটি উজ্জ্বল ত্বক পেতে এ সময় বেশি করে তরমুজ খান।

ত্বককে হাইড্রেট করে

এক টুকরো তরমুজ বা এক গ্লাস তরমুজের রস শরীরে সতেজতা অনুভব করায়। ত্বকের ক্ষেত্রেও তাই করে। তরমুজ ত্বককে ভেতর থেকে ময়শ্চারাইজড করে। ত্বককে হাইড্রেট করে।

ত্বক শান্ত করে

গ্রীষ্মের সময়, সূর্যের অতিরিক্ত আলোতে ত্বক রোদে পুড়ে যায়। ত্বকে জ্বালার সৃষ্টি করে। এ ক্ষেত্রে শশার রসের সঙ্গে তরমুজের রস মাখুন। এটি ব্রণ-প্রবণ ত্বককে প্রশমিত করে। ত্বকের লালভাব কমায়।

বলিরেখা কমায়

তরমুজ অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিনের সমৃদ্ধ উৎস। অ্যান্টি-অক্সিডেন্টগুলি ফ্রি র‌্যাডিক্যাল ক্ষতির বিরুদ্ধে লড়াই করে। ত্বকের স্থিতিস্থাপকতা উন্নত করতে সাহায্য করে। এর ফলে ত্বকের বলির উপস্থিতি হ্রাস পায়।

ত্বক সুস্থ রাখে

তরমুজ ভিটামিন এ, বি এবং সি এর একটি বড় উৎস। এগুলো ত্বককে সুস্থ ও পুষ্টি জোগায়। এই ভিটামিনগুলি কোলাজেন উৎপাদন বাড়ায়। ত্বককে উজ্জ্বল করে। দাগ দূর করতে সাহায্য করে।

সিবাম উৎপাদন নিয়ন্ত্রণ করে

তরমুজে ভিটামিন এ থাকে, যা সেবেসিয়াস গ্রন্থিগুলোকে উদ্দীপিত করে। ত্বকের তেল উৎপাদনের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। এতে ত্বক কম তৈলাক্ত দেখায়। গ্রীষ্মকালে ব্রণ ও ব্রণ হওয়ার ঝুঁকি কম থাকে।

শুষ্কতা কমায়

তরমুজের বীজ ম্যাগনেসিয়ামের একটি ভাল উৎস,  যা শুষ্ক ত্বকের একজিমা কমাতে সাহায্য করে। এতে থাকা ময়শ্চারাইজিং বৈশিষ্ট্যগুলো ত্বক উন্নত করে।

সূত্র : এনডিটিভি