ত্বকের জেল্লা বাড়াতে সকালে যা করবেন

Looks like you've blocked notifications!
প্রতীকী ছবি

ত্বকের জেল্লা বাড়াতে চান? তাহলে রোজ সকালে তো ত্বকের পরিচর্যা করতেই হবে। তবে সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে বিশেষ কিছু করার দরকার নেই। শুধু হাতেগোনা কয়েকটি নিয়ম মেনে চললেই হবে।

ভারতের বিখ্যাত ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছে। আসুন, সে সম্পর্কে জেনে নিই—

মুখ পরিষ্কার করুন

ঘুমানোর সময় সারা রাত মুখে তেল-ময়লা জমতে থাকে। সকালে উঠে কোমল ফেসওয়াশ দিয়ে মুখমণ্ডল ভালো করে ধুয়ে ফেলুন। এরপর হালকা ময়েশ্চারাইজার মাখুন। দেখবেন, সারা দিন সতেজ লাগবে।

লেবুপানি

সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস লেবু মেশানো হালকা গরম পানি খাওয়ার অভ্যাস করতে পারলে লিভার সুস্থ থাকবে। লেবুর রসে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি থাকে, যা ত্বকে বাড়তি জৌলুশ এনে দেবে।

ব্যায়াম করুন

সকালে ঘুম থেকে উঠে হালকা ব্যায়াম করুন। যদি ভারী ব্যায়াম করতে না-ও পারেন, তবে সাধারণ কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করুন। বাগানে অথবা বাড়ির ছাদে মিনিট দশেক হাঁটলেও চলবে। সকালে ব্যায়াম করলে শরীর সারাদিন চাঙা থাকে। এ ছাড়া ঘামের মাধ্যমে শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বেরিয়ে যায়। ত্বকের সৌন্দর্যও বাড়ে।

ময়েশ্চারাইজার

আপনার ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার মাখুন। ময়েশ্চারাইজার মাখার পর ত্বকে টান না ধরলে বা ত্বক তেলতেলে না লাগলে বুঝতে হবে ময়েশ্চারাইজার ঠিক আছে। এতে আপনার ত্বক রোদ থেকে সুরক্ষা পাবে।

খাদ্যতালিকায় ফল ও শাকসবজি রাখুন

শাকসবজি ও ফল ত্বক ভালো রাখে। প্রতিদিন সকালে যেকোনো ফল বা সবজি রাখার চেষ্টা করুন। ফলের রসও খেতে পারেন। এতে ওজন নিয়ন্ত্রণে থাকবে। ত্বকও হয়ে উঠবে উজ্জ্বল।