ত্বকের যত্নে কুমড়া

Looks like you've blocked notifications!
ছবি : পিন্টারেস্ট

পানীয় থেকে ডেজার্ট। প্রায় সব ক্ষেত্রেই কুমড়া ব্যবহার হয়। এটি একটি স্বাস্থ্যকর খাদ্য। এর পাশাপাশি ত্বকের যত্নেও কুমড়া ব্যবহার করা যেতে পারে। কুমড়াতে রয়েছে আলফা হাইড্রক্সি অ্যাসিড। যা গ্লাইকোলিক অ্যাসিড এবং ল্যাকটিক অ্যাসিডের মতো। এই অ্যাসিড ত্বকের মৃত কোষগুলিকে সরিয়ে ফেলে। এ ছাড়াও, কুমড়াতে বিটা-ক্যারোটিন রয়েছে। এটি বলিরেখা দূর করতে পারে। অতিবেগুনী রশ্মির কারণে ত্বকের যে ক্ষতি হয় তা অপসারণ করে।

কুমড়োর ফেস মাস্ক

২ টেবিল চামচ কুমড়া পিউরি নিন। এর সাথে আধা চা চামচ মধু আর দুধ মেশান। এই ফেস্ক মাস্কটি বানানোর আগে  অবশ্যই কুমড়া থেকে বীজগুলি সরিয়ে ফেলুন। এবার মুখ পরিস্কার করে মাস্কটি লাগান। এটি ১৫-৩০ মিনিটের জন্য শুকাতে দিন। এরপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এবার মুখে সিরাম এবং ময়েশ্চারাইজার লাগান।

কুমড়োর স্ক্রাব

আধা কাপ কুমড়া পিউরির সাথে আধা কাপ ব্রাউন সুগার, ১ টেবিল চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল মিশিয়ে নিন। এবার শুষ্ক ত্বকে এই স্ক্রাবটি লাগান। ত্বকের মৃত কোষগুলিকে এক্সফোলিয়েট করার জন্য কিছুক্ষণ আলতো করে ঘষুন। তারপরে ধুয়ে ফেলুন।

কুমড়া এবং দই ফেস প্যাক

প্রথমে কুমড়ার কিছু কিউব ম্যাশ করে নিন। তারপরে দুই টেবিল চামচ দই যোগ করুন। চাইলে ১ টেবিল চামচ মধুও যোগ করতে পারেন। এবার এই প্যাকটি মুখে লাগান। ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।

কুমড়া ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ। যা সূর্যের ক্ষতি এবং বলিরেখা প্রতিরোধ করতে সাহায্য করে। এটিতে ফলের এনজাইমও রয়েছে।  যা প্রাকৃতিকভাবে মৃত ত্বকের কোষগুলিকে এক্সফোলিয়েট করে। সৌন্দর্যের উপকারিতার জন্য  কুমড়া খাওয়া যেতে পারে।

সূত্র : বোল্ডস্কাই