ত্বকের যত্নে চকোলেট

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

চকোলেট খাওয়ার উপকারিতা আমরা সবাই জানি। চকোলেট খেলে আমাদের স্ট্রেস দূর হয়। ডার্ক চকোলেট খেলে ওজন কমে। কিন্তু রূপচর্চাতেও আছে চকোলেটের ব্যবহার? শুনতে অবাক লাগলেও এটা সত্যি। 

নিয়মিত কোকো পাউডার ব্যবহারে পেতে পারেন দৃঢ় ত্বক। এতে থাকা ক্যাফেইন এবং থিওব্রোমিন ত্বকের জন্য অত্যন্ত উপকারী। কোকো পাউডার ত্বক থেকে সেলুলাইট অপসারণ করে। ত্বককে টানটান করে। এ ছাড়াও, চকোলেটে প্রচুর ভিটামিন এবং খনিজ রয়েছে। যেমন- ভিটামিন ই,  ভিটামিন বি। সেইসাথে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, আয়রন রয়েছে, যা ত্বককে প্রশমিত করতে সাহায্য করে। চকোলেট সূর্যের ইউভি রশ্মি থেকে ত্বককে সুরক্ষা প্রদান করে।

চকলেট ফেস মাস্ক

২ চা চামচ কোকো পাউডার, ২/৩ কাপ দুধ, ৩ চা চামচ ব্রাউন সুগার নিয়ে মিশিয়ে নিন। এবার এটি আপনার মুখ এবং ঘাড়ে লাগান। ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

চকলেট-কফি ফেস মাস্ক

নিস্তেজ ত্বকের জন্য ৪ টেবিল চামচ কোকো পাউডার, ৪ টেবিল চামচ কফি পাউডার, ২ টেবিল চামচ নারকেল দুধ একটি বাটিতে মিশিযে নিন।  আপনার মুখে এবং ঘাড়ে লাগান। এটি ২০-৩০ মিনিটের জন্য রাখুন। এরপরঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চকলেট-মুলতানি মাটির মাস্ক

তৈলাক্ত ত্বকের জন্য  ১/৪  কাপ কোকো পাউডার, ২ টেবিল চামচ মুলতানি মাটি, ২ টেবিল চামচ দই, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ নারকেল তেল নিয়ে একসাথে মিশিয়ে নিন। মিশ্রণটি  মুখ এবং ঘাড়ে লাগান। এটি ১৫-২০ মিনিটের জন্য থাকতে দিন।ঠাণ্ডা  পানি দিয়ে ধুয়ে ফেলুন।

ত্বকের জন্য কোকো পাউডার ব্যবহার করবেন। এটি নিরাপদ।  চকলেট বার ব্যবহার করা থেকে এড়িয়ে চলুন।

সূত্র- বোল্ডস্কাই