ত্বকের যত্নে দই ব্যবহার করার ৩ উপায়

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

গরমে ত্বকে তাপের প্রভাব পড়ে। ত্বক পুড়ে যায়, ব্রণ হয়, রুক্ষতার দেখা দেয়। এ সময় ত্বককে ঠাণ্ডা রাখা চ্যালেঞ্জিং হয়ে ওঠে। এ সব সমস্যা থেকে রক্ষা পেতে দই ব্যবহার করুন। এটি ত্বকে পুষ্টি জোগাবে। দই প্রাকৃতিক ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। ত্বককে হাইড্রেটেড রাখে। দইতে ল্যাকটিক অ্যাসিড রয়েছে। এটি প্রাকৃতিক এক্সফোলিয়েন্ট হিসেবে কাজ করে।  ত্বকের মৃত কোষ অপসারণ করে।  ত্বকের উপরিভাগ থেকে ময়লা দূর করতে সাহায্য করে। এটি চেহারা থেকে দাগ কমাতেও বেশ কার্যকর। গরমে ত্বকের সমস্যা থেকে রেহাই পেতে দই আপনাকে সাহায্য করবে।

ফেস মাস্ক

দইয়ের ফেস মাস্ক তৈরি করে মুখে লাগালে উপকার পাবেন। এ জন্য সমান পরিমাণে দই ও মধু মিশিয়ে নিন। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এটি ত্বকের জ্বালাপোড়া কমাবে। প্রাকৃতিক ময়শ্চারাইজিং এজেন্ট হিসেবে কাজ করবে।

বডি স্ক্রাব

দই এবং ওটস সমান পরিমাণে মিশিয়ে নিন। এবার এই প্রাকৃতিক স্ক্রাবটি দিয়ে আপনার মুখ ম্যাসাজ করে ধুয়ে ফেলুন। এটি ত্বকের মৃত কোষ এবং ময়লা দূর করবে।

গোসলের পানিতে ব্যবহার

গোসলের পানিতে দই যোগ করুন। দই ত্বককে ঠাণ্ডা রাখবে। ত্বকে পুষ্টি জোগাবে। ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করবে। এই গরমে ত্বককে ঠাণ্ডা ও সতেজ রাখতে দই ব্যবহার করুন।

সূত্র- বোল্ডস্কাই