ত্বকের যত্নে ‘বিটরুট’

Looks like you've blocked notifications!
ছবি-ফ্রিপিক

বিটরুটে ফাইবার, ম্যাঙ্গানিজ, পটাসিয়াম, আয়রন এবং ভিটামিন সি সহ বেশ কয়েকটি প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। এর রসের সাথে অনেকগুলি স্বাস্থ্য উপকারিতা জড়িত। এটি ব্যায়ামের কর্মক্ষমতা বৃদ্ধি করে। রক্ত ​​প্রবাহের উন্নতি করে। ত্বকের যত্নেও বিটরুট বেশ উপকারি।

ব্রণের বিরুদ্ধে লড়াই

বিটরুট ব্রণের বিরুদ্ধে লড়াই করে। এটি ত্বকের অতিরিক্ত তেল কমিয়ে ব্রণ প্রতিরোধ করতে পারে। বিট জুস ব্রণের দাগ কমাতে সাহায্য করে।

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে

বিটরুট ত্বকের উজ্জ্বলতা বাড়ায়। এটি টক্সিন অপসারণের মাধ্যমে রক্ত ​​পরিষ্কার করে। বিটরুট সেবনের ফলে আমাদের ত্বককে মোটা, স্বাস্থ্যকর এবং উজ্জ্বল দেখায়। বিটরুটে প্রচুর পরিমাণে আয়রন রয়েছে। এগুলো ক্ষতিগ্রস্থ কোষগুলিকে ভিতর থেকে পুনরুজ্জীবিত করে।  নিস্তেজ ত্বককে একটি উজ্জ্বল চেহারা দেয়।

পিগমেন্টেশন কমায়

বিটরুট ত্বকে পিগমেন্টেশন কমায়। এতে প্রচুর পরিমানে ভিটামিন সি রয়েছে। গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন সি মেলানিন উৎপাদন কমায়। হাইপারপিগমেন্টেশন কমাতে সাহায্য করতে পারে।

ট্যান অপসারণ করে

রোদে পোড়া কালো দাগ কমাতে বিটরুট বেশ কার্যকরী। ট্যান ত্বককে নিস্তেজ এবং অস্বাস্থ্যকর করে তোলে। বিটরুটের রস হল একটি ‘পাওয়ার হাউস’। এটি বিবর্ণ ত্বককে একটি উজ্জ্বল রঙ দেয়।

অ্যান্টি-এজিং

বিটরুটে উচ্চ পরিমাণে ফাইবার রয়েছে । সেই সাথে বিটেইন নামক অ্যামিনো অ্যাসিড রয়েছে। যার ফলে এর রস ত্বকের প্রদাহ কমাতে পারে। বার্ধক্যজনিত লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে সাহায্য করে।

বিটরুটে ব্যবহার করার উপায়

১) ট্যান অপসারণের জন্য এক চা চামচ বিটরুটের রস এবং এক টেবিল চামচ টক দই লাগান। ১৫-২০ মিনিট রেখে দিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফল পেতে সপ্তাহে দুবার এটি ব্যবহার করুন।

২) শুষ্ক ত্বকের জন্য এক চা চামচ দুধ, কয়েক ফোঁটা বাদাম তেল এবং দুই চা চামচ বিটরুটের রস নিন। এগুলো একসাথে মিশিয়ে আপনার মুখে ১০ মিনিটের জন্য লাগিয়ে রাখুন। তারপরে নরম, মসৃণ ত্বক পেতে ধুয়ে ফেলুন।

৩) বলিরেখার জন্য শসার রস এবং বিটরুটের রস মিশিয়ে পান করুন। আপনি নিজেই আপনার ত্বকের উন্নতি লক্ষ্য করবেন। বিটরুট একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। নিস্তেজ  চেহারা উন্নত করে পারে।

মনে রাখবেন প্রতিদিন এক কাপের বেশি বিটরুট জুস খাওয়ার দরকার নেই। বিটরুটে উচ্চ অক্সালেট সামগ্রী রয়েছে। তাই বেশি পান করায় কিডনিতে পাথর হতে পারে।

সূত্র-বোল্ডস্কাই