থাই ফুড চিকেন ফয়েল পেপারের সহজ রেসিপি

Looks like you've blocked notifications!

প্রোটিনে ভরপুর মুরগির মাংস। এখন প্রায় সবার বাসায় ফ্রিজে মুরগির মাংস থাকে। মুরগির মাংস দিয়ে নানান পদ তৈরি করা যায়। তবে রান্নার আগে স্বাস্থ্যের কথা মাথায় রাখতে হবে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে থাই ফুড চিকেন ফয়েল পেপার রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে চিকেন ফয়েল পেপারের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী সুজিত রোজারিও। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন ফয়েল পেপার রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো গাজর

২. পরিমাণমতো ক্যাপসিকাম

৩. পরিমাণমতো পেঁয়াজ

৪. পরিমাণমতো বাটন মাশরুম

৫. পরিমাণমতো কাজুবাদাম

৬. একটি মুরগির মাংসের টুকরো

৭. আধা চামচ লবণ

৮. আধা চামচ টেস্টিং সল্ট

৯. আধা চামচ সাদা গোলমরিচের গুঁড়ো

১০. এক চামচ সয়া সস

১১. এক চামচ কর্নফ্লাওয়ার

১২. পরিমাণমতো তেল

১৩. পরিমাণমতো ঘি

১৪. দুই চামচ রসুন কুচি

১৫. পরিমাণমতো মরিচ

১৬. এক কাপ চিকেন স্টক

১৭. দুই চা চামচ চিনি

১৮. দুই টেবিল চামচ অয়েস্টার সস

১৯. তিন টেবিল চামচ চিলি সস

২০. এক চা চামচ ফিশ সস

২১. দুই টেবিল চামচ কনডেন্স মিল্ক

২২. কয়েকটি মটরশুঁটি

প্রস্তুত প্রণালি

প্রথমে গাজর, ক্যাপসিকাম, পেঁয়াজ, বাটন মাশরুম ও কাজুবাদাম দিয়ে সবজিগুলো তৈরি করে নিতে হবে। তারপর একটি মুরগি নিয়ে টুকরো করে নিতে হবে। আধা চামচ লবণ, টেস্টিং সল্ট, সাদা গোলমরিচের গুঁড়ো, এক চা চামচ সয়া সস ও এক চামচ কর্নফ্লাওয়ার দিয়ে মাংসগুলোকে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।

এরপর মাংসগুলোকে ডুবো তেলে ভেজে নিতে হবে। অন্য একটি কড়াইতে দুই টেবিল চামচ তেল, ঘি, দুই চামচ রসুন কুচি, পরিমাণমতো মরিচ দিয়ে কাটা সবজিগুলো দিয়ে দিতে হবে। 

এবার এক কাপ পরিমাণ চিকেন স্টক, দুই চা চামচ চিনি, দুই টেবিল চামচ অয়েস্টার সস, তিন টেবিল চামচ চিলি সস ও এক চা চামচ ফিশ সস দিয়ে ভাজা মাংসগুলোকে পাঁচ মিনিট রান্না করে নিতে হবে। পাঁচ মিনিট পর দুই টেবিল চামচ কনডেন্স মিল্ক ও কর্নফ্লাওয়ার দিয়ে মাংসগুলো ঘন করে নিতে হবে। 

ঘন হয়ে গেলে কয়েকটি মটরশুঁটি দিয়ে নামিয়ে নিতে হবে। ব্যস, হয়ে গেল চিকেন ফয়েল পেপার। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।