দারুণ স্বাদের ডেজার্ট দুধ লাউ

Looks like you've blocked notifications!

মিষ্টিজাতীয় খাবার খেতে পছন্দ করেন অনেকে। দুপুর বা রাতে খাওয়ার পর অনেকের মিষ্টিজাতীয় খাবার না খেলে চলে না। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে দারুণ স্বাদের ডেজার্ট দুধ লাউ রান্না করবেন। এটি সুস্বাদু ও স্বাস্থ্যসম্মত।

যাঁরা ডায়াবেটিসে আক্রান্ত, তাঁরা কম সুগার দিয়ে অথবা ডায়াবেটিস সুগার দিয়ে রান্না করতে পারেন। লাউয়ে ক্যালোরি কম। লাউয়ে প্রচুর ম্যাগনেসিয়াম রয়েছে। যাঁরা অন্তঃসত্ত্বা, তাঁদের নিয়মিত দুধ পান করা উচিত। কারণ, অন্তঃসত্ত্বা হলে তাঁর শরীরে প্রচুর ক্যালসিয়াম প্রয়োজন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে দুধ লাউয়ের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে দুধ লাউ রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. পরিমাণমতো পানি

২. এক কাপ গুঁড়ো দুধ

৩. এক কাপ লাউ কুচি

৪. পরিমাণমতো পেস্তা বাদাম

৫. স্বাদমতো কিসমিস

৬. এক টেবিল চামচ এলাচ গুঁড়ো

৭. পরিমাণমতো সেফরন

৮. আধা কাপ চিনি

৯. পরিমাণমতো মাওয়া

১০. এক কাপ ক্রিম

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে পানি দিন। এতে গুঁড়ো দুধ, লাউ কুচি, পেস্তা বাদাম, কিসমিস, এলাচ পাউডার, সেফরন ও চিনি দিয়ে ভালোভাবে গুলিয়ে নিন।

এবার মাওয়া ও ক্রিম দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে পরিবেশন করুন সুস্বাদু দুধ লাউ। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।