দিনশেষে মিষ্টিমুখ, ঘরে সহজে বানান আলুর লাড্ডু

Looks like you've blocked notifications!

লোকে বলে, লাড্ডু খেলেও পস্তাবেন, না খেলেও পস্তাবেন। তাই, খেয়ে পস্তানো ভালো নয় কি। মিষ্টি আলু অথবা সাধারণ আলু দিয়ে আপনি এ লাড্ডু তৈরি করতে পারেন। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে আলুর লাড্ডু তৈরি করবেন।

আলুর লাড্ডু খেতে বেশ সুস্বাদু। বাচ্চাদের জন্য এটি মজাদার খাবার। অনেক বাচ্চা খেতে চায় না, খুব কম খায়। তাদের এ লাড্ডু দিতে পারেন। এখানে কিসমিস ব্যবহার করা হয়েছে। অনেকে কিসমিস মুঠোয় মুঠোয় খেয়ে ফেলে। কিন্তু মনে রাখতে হবে, এতে প্রচুর ক্যালোরি। তাই দিনে তিন-চারটার বেশি কিসমিস খাওয়া ঠিক নয়।

আলুর লাড্ডু রিচ ফুড। তাই বড়রা মাঝেমধ্যে এটি খেতে পারেন। যেদিন ঘরে এ লাড্ডু তৈরি করবেন, সেদিন একটু ভাত কম খাবেন। স্ন্যাকস হিসেবে এটি খেতে পারেন। তবে টিফিনে বাচ্চাদের আলুর লাড্ডু দিতে পারেন। তাহলে দীর্ঘ সময় তাদের পেট ভরা থাকবে। অল্পতেই ভালো পুষ্টি পাবে।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে আলুর লাড্ডুর রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, জেনে নিই বাসায় সহজে আলুর লাড্ডু তৈরির পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো ঘি

২. এক কাপ আলু

৩. এক কাপ নারকেলের পেস্ট

৪. আধা কাপ চিনি

৫. এক টেবিল চামচ এলাচ গুঁড়ো

৬. পরিমাণমতো গুঁড়ো দুধ

৭. তিন টেবিল চামচ কেওড়াজল

৮. পরিমাণমতো বাদাম

৯. ছয়-সাতটি এলাচ

১০. সামান্য পরিমাণ কিসমিস

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে ঘি দিন। এতে আলু, নারকেল পেস্ট, চিনি ও এলাচের গুঁড়ো দিয়ে ভালোভাবে নাড়তে থাকুন। এবার গুঁড়ো দুধ, বাদাম, এলাচ ও কিসমিস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণ রান্না করে একটি বাটিতে নিন।

এবার অন্য একটি পাত্রে ঘি, গুঁড়ো দুধ ও কেওড়াজল দিয়ে মাওয়া তৈরি করুন। সবশেষে হাতে ঘি মাখিয়ে লাড্ডু আকারে বানিয়ে মাওয়ায় জড়িয়ে নিন।

ব্যস, তৈরি হয়ে গেল দারুণ স্বাদের আলুর লাড্ডু। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।