দেশি উপকরণে বাচ্চাদের টিফিনে ইতালিয়ান মোসাকা

Looks like you've blocked notifications!

মোসাকা ইতালীয় খাবার। কিন্তু এ দেশেও বেশ জনপ্রিয়। বাচ্চারা মোসাকা খেতে খুব পছন্দ করে। তাদের টিফিনের জন্য মোসাকা রাখতে পারেন। আজ আমরা জানাব, কীভাবে দেশি উপকরণ দিয়ে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে ইতালিয়ান মোসাকা রান্না করবেন।

মোসাকার প্রধান উপকরণ বেগুন। কিন্তু বাচ্চারা বেগুন খেতে চায় না। কিন্তু এটা এমনভাবে পরিবেশন করা হবে বাচ্চারা বুঝতেই পারবে না। চাইলে মায়েরা সময় বাঁচাতে সকালে এ রেসিপি তৈরি করতে পারেন। এ খাবারে মসলা কম থাকে। মসলা যত কম দেওয়া যায়, বাচ্চাদের জন্য তত ভালো।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান টেল প্লাস্টিকস রান্নাঘর-এর একটি পর্বে ইতালিয়ান মোসাকার রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। খাবারের পুষ্টিগুণ বর্ণনা করেছেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে ইতালিয়ান মোসাকা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম বেগুন

২. এক কাপ চিকেন কিমা

৩. পরিমাণমতো পানি

৪. এক চা চামচ জিরার গুঁড়ো

৫. এক টেবিল চামচ অরিগানো

৬. এক কাপ পাস্তা

৭. এক কাপ টমেটো কিউব

৮. এক কাপ পেঁয়াজ কিমা

৯. স্বাদমতো লবণ

১০. আধা চা চামচ চিনি

১১. দুই টেবিল চামচ চিলি সস

১২. দুই চা চামচ টমেটো কেচাপ

১৩. দুই চা চামচ চিজ

১৪. তিন টেবিল চামচ পুদিনা পাতা কুচি

১৫. এক চা চামচ মরিচের গুঁড়ো

প্রস্তুত প্রণালি

প্রথমে ফ্রাইপ্যানে তেল দিন। এতে বেগুন দিয়ে ভেজে নিন। ভাজা হলে তেল, চিকেন কিমা, পানি, জিরার গুঁড়ো, অরিগানো, পাস্তা, টমেটো কিউব, পেঁয়াজ কিমা, লবণ, চিনি, চিলি সস, টমেটো কেচাপ, চিজ ও পুদিনাপাতা কুচি দিয়ে রান্না করুন।

সবশেষে মরিচ কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার ইতালিয়ান মোসাকা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।