দেশি মুরগির মাংসের রেসিপি চিকেন বুড়ি মা

Looks like you've blocked notifications!

প্রোটিনে ভরপুর দেশি মুরগির মাংস। এখন প্রায় সবার বাসায়ই ফ্রিজে মুরগির মাংস থাকে। মুরগির মাংস দিয়ে নানান পদ তৈরি করা যায়। তবে রান্নার আগে স্বাস্থ্যের কথা মাথায় রাখতে হবে। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিকেন বুড়ি মা রান্না করবেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান এক্সপার্ট টুডে’স কিচেন-এর একটি পর্বে চিকেন বুড়ি মা-র রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী আফলাতুন্নাহার। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পুষ্টিবিদ নুসরাত জাহান দীপা। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন বুড়ি মা রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. দেশি মুরগির মাংস

২. পেঁয়াজ বাটা

৩. আদা বাটা

৪. কালো গোলমরিচের গুঁড়ো

৫. স্বাদমতো লবণ

৬. পেঁয়াজ বেরেস্তা

৭. লাল মরিচের গুঁড়ো

৮. পরিমাণমতো তেল

৯. পেঁয়াজ কুচি

১০. পরিমাণমতো পানি

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে মুরগির মাংস নিন। এতে পেঁয়াজ বাটা, আদা বাটা, কালো গোলমরিচের গুঁড়ো, লাল মরিচের গুঁড়ো, লবণ, পেঁয়াজ বেরেস্তা ও তেল দিয়ে ভালোভাবে মাখিয়ে মেরিনেট করুন। সসপ্যানে তেল দিন। এতে পেঁয়াজ কুচি দিয়ে হালকা করে ভাজুন। ভাজা হয়ে গেলে মেরিনেট করা মুরগির মাংস দিয়ে ভালোভাবে কষিয়ে নিন।

কষানো হলে পানি দিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন বুড়ি মা। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন। সেই সঙ্গে দেখে নিন চিজি চিকেন উইংসের রেসিপি।