পরিবারকে সময় দেওয়ার ৫ উপায়

Looks like you've blocked notifications!
ছবি- ফ্রিপিক

পরিবার আমাদের সবচেয়ে আপনজন। টানা আট ঘণ্টা অফিসের পর পরিবারকে সময় দেওয়া এক ধরনের চ্যালেঞ্জের মত। আর কর্মব্যস্ততার জন্য আমরা আমাদের পরিবারকেই ঠিক মত সময় দিতে পারছি না।  এত ব্যস্ততার পরও এমন অনেক কিছু আছে যার মাধ্যমে আমরা আমাদের পরিবারের কাছাকাছি থাকতে পারব। বিশ্বাস করুন, পরিবারকে সময় দেওয়ার মাঝেই আপনি প্রশান্তি পাবেন।

১. পারিবারিক সময় নির্ধারণ :

আমরা যেমন মিটিং বা অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করি। ঠিক তেমনি ভাবে পরিবারের জন্যও সময় নির্ধারণ করে নিতে পারি। হতে পারে তা পারিবারিক নৈশভোজ বা পিকনিক। সপ্তাহে একদিন পরিবার নিয়ে বেড়িয়ে আসতে পারেন কাছাকাছি কোথাও। ব্যস্ততার মাঝে সপ্তাহে অন্তত একটি দিন পরিবারকে অগ্রাধিকার দেওয়া উচিত।

২. বিভ্রান্তি এড়ানো :

পরিবারের সাথে থাকলে সেই মুহূর্তটি উপভোগ করুন। এ সময় ফোন, ল্যাপটপ বা অন্যান্য ইলেকট্রনিক্স ডিভাইস থেকে দূরে থাকুন। এগুলো আপনার মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করবে। আপনার মনোযোগ অন্য দিকে নিয়ে যাবে। এর চেয়ে পরিবারের সাথে মানসম্মত সময় উপভোগ করুন।

৩.পারিবারিক কাজে সহযোগিতা করা :

 নানা কারণে হাতে কম সময় থাকতে পারে। তখন পরিবারের সাথে বিভিন্ন কাজগুলো একত্রিত করে ফেলুন। যেমন- পরিবারের সাথে সকাল হাঁটতে যেতে পারেন। অথবা ঘরের কাজে সহযোগিতা করতে পারেন। এ ক্ষেত্রে আপনার পরিবারের সাথে সময় কাটানো হলো, আবার কাজও হলো।

৪.প্রযুক্তির ব্যবহার :

শারীরিকভাবে দূরে থাকলে প্রযুক্তির সাহায্য নিন। এই ডিজিটাল যুগ আপনাকে কখনোই পরিবার থেকে বিচ্ছিন্ন করবে না। কাজের মাঝে সময় করে ভিডিও চ্যাট বা ফোন কল করে কথা বলুন আপনার পরিবারের সাথে। একটি সমন্বিত যোগাযোগ বজায় রাখুন।

৫.সময়ের অগ্রাধিকার :

পরিবারের সাথে কাটানো সময়কে অগ্রাধিকার দিন। পরিবারকে সময় দেওয়ার মাঝে অন্য কাজে ব্যস্ত থাকবেন না। পরিবারকে গুরুত্ব দিন। একসাথে কাটানো সময়গুলো উপভোগ করুন।

সুত্র- হিন্দুস্থান টাইমস