পরিবারের সবাইকে পরিবেশন করুন মজাদার চিকেন রোস্ট

Looks like you've blocked notifications!

অনেকেই চিকেন রোস্ট খেতে পছন্দ করেন। কিন্তু তা খেতে চলে যান সোজা রেস্তোরাঁয়। কিন্তু আপনি চাইলে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিকেন রোস্ট রান্না করতে পারেন। আর প্রায় সবার ঘরে তো মুরগির মাংস থাকেই। আজ আমরা জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে চিকেন রোস্ট রান্না করবেন।

চিকেন রোস্ট বাচ্চারা খেতে খুব পছন্দ করে। বড়রাও যে পছন্দ করে না, তা নয়। পরিবারের সবাইকে আপনি এ প্রোটিন সমৃদ্ধ খাবার দিতে পারেন।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান সান প্রিমিয়াম ঘি টেস্টি রেসিপি-এর একটি পর্বে চিকেন রোস্টের রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন রন্ধনশিল্পী রাহিমা সুলতানা রীতা। অতিথি ছিলেন অভিনেত্রী রোজী সিদ্দিকী। আসুন, আমরা জেনে নিই বাসায় সহজে চিকেন রোস্ট রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে—

উপকরণ

১. ৫০০ গ্রাম মুরগির মাংস

২. দুই টেবিল চামচ টক দই

৩. তিন টেবিল চামচ ঘি

৪. দুই টেবিল চামচ কাঠবাদাম বাটা

৫. এক টেবিল চামচ পোস্তদানা বাটা

৬. এক চা চামচ জিরা বাটা

৭. এক চা চামচ গরম মসলার গুঁড়ো

৮. এক চা চামচ রসুন পেস্ট

৯. দুই টেবিল চামচ আদা পেস্ট

১০. দুই চা চামচ পেঁয়াজ পেস্ট

১১. এক চা চামচ পেস্তাবাদাম বাটা

১২. পরিমাণমতো পানি

১৩. দুই টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা

১৪. তিনটি আলু বোখারা

১৫. এক কাপ তরল দুধ

১৬. দুই টেবিল চামচ মাওয়া

১৭. স্বাদমতো লবণ

প্রস্তুত প্রণালি

প্রথমে একটি পাত্রে চিকেন ও টক দই দিয়ে মেরিনেট করুন। ফ্রাইপ্যানে ঘি দিন। এতে মেরিনেট করা চিকেন দিয়ে ঢেকে ভেজে নিন। অন্য একটি ফ্রাইপ্যানে ঘি দিন। বাটিতে কাঠবাদাম বাটা, পোস্তদানা বাটা, জিরার গুঁড়ো, গরম মসলার গুঁড়ো, রসুন পেস্ট, পেঁয়াজ পেস্ট ও আদা পেস্ট গুলিয়ে ফ্রাইপ্যানে ঢেলে দিন। এতে পেস্তাবাদাম বাটা, পানি, পেঁয়াজ বেরেস্তা ও আলু বোখারা দিয়ে ঢেকে কষান।

কষানো হলে ভাজা চিকেন, তরল দুধ, মাওয়া ও লবণ দিয়ে ঢেকে ১০ মিনিট দমে রেখে নামিয়ে সাজিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন রোস্ট। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।