পাঁচমিশালি সবজি দিয়ে রাঁধুন সুস্বাদু শুক্তো

Looks like you've blocked notifications!

বাঙালির অন্যতম প্রিয় খাবার শুক্তো। দুই বাংলায়ই এ পদ জনপ্রিয়। পাঁচমিশালি সবজি দিয়ে এ তরকারি রান্না করা হয়। আজ আমরা আপনাদের জানাব, কীভাবে বাসায় সহজে ও স্বাস্থ্যসম্মত উপায়ে শুক্তো রান্না করবেন।

শরীর সুস্থ রাখতে প্রতিদিন আমাদের পাতে শাকসবজি রাখা প্রয়োজন। পাঁচমিশালি সবজিতে প্রায় সব ধরনের পুষ্টি উপাদান থাকে। তাই এ খাবার স্বাস্থ্যসম্মত আর রান্না করাও সহজ।

এনটিভির রান্নাবিষয়ক অনুষ্ঠান ফুড ক্যারাভান-এর একটি পর্বে শুক্তোর রেসিপি দেওয়া হয়েছে। রেসিপিটি তৈরি করেছেন স্বনামধন্য অভিনেত্রী শবনম পারভীন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন রন্ধনশিল্পী আফিফা আক্তার লিটা। আসুন, জেনে নিই বাসায় সহজে শুক্তো রান্নার পদ্ধতি। তার আগে চলুন দেখে নিই কী কী উপকরণ লাগবে।

উপকরণ

১. পরিমাণমতো পানি

২. আধা চা চামচ হলুদের গুঁড়ো

৩. আধা চা চামচ চিনি

৪. পরিমাণমতো লবণ

৫. কয়েক পদের সবজি

৬. পরিমাণমতো তেল

৭. ১/৪ চা চামচ মেথি

৮. ১/৪ চা চামচ সরিষা

৯. ১/৪ চা চামচ আদা কুচি

প্রস্তুত প্রণালি

প্রথমে পরিমাণমতো পানি দিয়ে তাতে আধা চা চামচ হলুদের গুঁড়ো, চিনি ও পরিমাণমতো লবণ দিয়ে আগে থেকে কাটা সবজিগুলো সেদ্ধ করে নিতে হবে।

এরপর প্যানে এক টেবিল চামচ তেল দিয়ে তাতে চা চামচের চার ভাগের এক ভাগ মেথি, সরিষা ও আদা কুচি দিয়ে দিতে হবে। এবার সবজিগুলো দিয়ে ভালোভাবে নাড়তে হবে।

ব্যস, তৈরি হয়ে গেল সুস্বাদু সবজির পদ শুক্তো। এবার সাজিয়ে পরিবেশন করুন। এ রেসিপিটি সহজে প্রস্তুত করতে ও রন্ধন প্রণালি সম্পর্কে জানতে উপর্যুক্ত ভিডিওটিতে ক্লিক করুন।