পুরুষের সাজসজ্জার ৬ টিপস

Looks like you've blocked notifications!
ছবি : ফ্রিপিক

ইতিহাসে দেখা যায় যে, পুরুষরা সাজসজ্জায় শুধুমাত্র শেভিং ক্রিম, আফটার শেভ, রেজার এবং সাবান ব্যবহার করতেন। কিন্তু সময় বদলে গেছে। মেয়েদের পাশাপাশি এখন ছেলেরাও নিজেদের প্রতি বেশ যত্নশীল হয়ে ওঠেছেন। বাজারে এখন ছেলেদের জন্য আলাদা ফেসওয়াশ, শ্যাম্পু, বডি স্প্রে সবকিছুই পাওয়া যায়।

ফেসওয়াশ

মুখ শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। তাই মুখ সবসময় পরিষ্কার রাখা উচিত। তবে মুখ ধোয়ার জন্য সাধারণ সাবান ব্যবহার করবেন না। অনেক সময় ছেলেরা গোসলের সময় গায়ের সাবান দিয়ে মুখ ধুয়ে থাকেন। যা খুবই ক্ষতিকর। সাধারণ সাবান বা বডি ওয়াশের পরিবর্তে ফেসওয়াশ ব্যবহার করুন। এ ক্ষেত্রে, আপনি নিজেই পার্থক্যটি লক্ষ্য করবেন।

বডি ওয়াশ

সাবানের তুলনায় বডি ওয়াশ স্বাস্থ্যকর। সাবানে অনেক সময় জীবাণু লেগে থাকে। যা ত্বকের জন্য ক্ষতিকর। বডি ওয়াশ জীবাণু মেরে ফেলে। এটি ঘণ্টার পর ঘণ্টা তাজা গন্ধ দেবে। আপনার ত্বককে পুষ্ট করবে। আজকাল বাজারে পুরুষদের জন্য আলাদা বডি ওয়াশ পাওয়া যায়।

নাইট ক্রিম

রাতে ত্বক যত্ন নেওয়ার জন্য সবচেয়ে উপযুক্ত সময়। তাই মুখ পরিষ্কার করে অবশ্যই নাইট ক্রিম লাগাবেন। এটি ত্বকের নমনীয়তা বজায় রাখে।

শেভিং ক্রিম/জেল

পুরুষদের প্রায় শেভ করতে হয়। আর তাই একটি ভালোমানের শেভিং ক্রিম ব্যবহার করা অপরিহার্য। যেসব শেভিং ক্রিমে গ্লিসারিন এবং শিয়া বাটার রয়েছে, সেগুলো বেছে নিন। শেভ করার পরে আফটার-শেভ লোশন বা জেল লাগানো প্রয়োজন। এগুলো রেজার দ্বারা সংক্রমিত রোগ প্রতিরোধ করে। এ ক্ষেত্রে, ভিটামিন ই সমৃদ্ধ জেল কিনুন। এগুলো আপনার ত্বককে ময়েশ্চারাইজড এবং সতেজ রাখবে।

ইলেকট্রিক রেজার

প্রতিদিন দাড়ি ট্রিম করার প্রয়োজন হলে ইলেকট্রিক রেজার বেছে নেওয়া ভাল। যা আপনাকে মসৃণ এবং পরিষ্কার শেভ করতে সাহায্য করবে।

অ্যান্টিপারস্পিরান্ট পণ্য

আমাদের দেশের পুরুষদের অ্যান্টিপারস্পিরান্ট ডিওডোরেন্ট বা বডি ওয়াশ ব্যবহার করা দরকার। গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে বাস করায় আমাদের ঘাম বেশি হয়। তাই ঘামের দুর্গন্ধ এড়ানোর জন্য অ্যান্টিপারস্পিরান্ট পণ্য ব্যবহার করা উচিত।

সূত্র : বোল্ডস্কাই